• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

প্যারাডাইস পেপারসে মুসা বিন শমসেরসহ আরও রাঘব বোয়াল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:০৮

দুই বছর আগে কয়েক মিলিয়ন গোপন নথি ফাঁস করে হৈ চৈ ফেলে দিয়েছিল পানামা পেপার্স। এরপর বিশ্বব্যাপী রাঘব বোয়ালদের থলের বেড়াল ধরতে পরিচিতি পায় প্যারাডাইস পেপারস। এই পেপারসে এবার যুক্ত হয়েছে বিশ্বের আরও ক্ষমতাধর ব্যক্তিদের নাম। যেখানে বাংলাদেশের কয়েকজন রাঘব বোয়ালের নামও যুক্ত হয়েছে।

সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) তাদের সর্বশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। বুধবার প্রকাশিত ওই প্রতিবেদনে বিশ্বব্যাপী ৮৫ হাজারেরও বেশি কোম্পানি এবং এক লাখ ১০ হাজারের বেশি কর্মকর্তার নাম যুক্ত হয়।

আইসিআইজের তথ্য অনুযায়ী, নতুন তালিকায় বাংলাদেশের ধনকুবের মুসা বিন শমসেরসহ অন্তত ২০ জনের নাম রয়েছে।

নতুন এই ডাটা এসেছে কুক আইল্যান্ডস, কমনওয়েলথভুক্ত সামোয়া ও ইউরোপের দেশ মাল্টা থেকে। তবে বাংলাদেশিদের অধিকাংশ নাম এসেছে মাল্টা রেজিস্ট্রি থেকে।

আইসিআইজের তালিকায় যেসব নাম এসেছে তার মধ্যে রয়েছে- জুলফিকার আহমেদ, মোহাম্মদ এ মালেক, শাহনাজ হুদা রাজ্জাক, ইমরান রহমান, মোহাম্মদ এ আউয়াল, তাজুল ইসলাম তাজুন, মুসা বিন শমসের, ফারহান আকিবুল রহমান, মো. কামাল ভূইয়া, তুহিন ইসলাম সুমন, মেহতাবা রহমান, মো. ফজলে এলাহী চৌধুরী, খ আসাদুল ইসলাম, ফারুক পালওয়ান প্রমুখ।

এসব বাংলাদেশি কর ফাঁকি দিতে ইউরোপীয় ট্যাক্স হেভেন বলে খ্যাত মাল্টায় বিনিয়োগ করেছেন বলে উল্লেখ করা হয়েছে।

এর আগে প্যারাডাইস পেপারসে ১০ বাংলাদেশির নাম এসেছিল। বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুসহ তার পরিবারের সদস্যদের নাম তাতে ছিল।

আরও পড়ুন:

এসআর/ এসএস

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জামানত হারিয়েছেন শমসের মবিন
শমসের মবিনের মতো তৈমুরেরও ভরাডুবি
শমসের মবিনের ভরাডুবি
রাজধানীর কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট পেপার
X
Fresh