• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

দুবাইয়ে দুই কোটি ডলার পাচার

এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ গ্রেপ্তার ৩

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ জানুয়ারি ২০১৮, ১৮:১৯ | আপডেট : ২৫ জানুয়ারি ২০১৮, ১৮:২৭
অফশোর প্রতিষ্ঠান করে টাকা পাচারের অভিযোগে এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক, ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা মোস্তফা কামাল এবং ব্যবসায়ী সাইফুল হককে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য আরটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাজধানীর বিভিন্ন জায়গা থেকে আজ বৃহস্পতিবার তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার ব্যবসায়ী সাইফুল হক এবি ব্যাংকের প্রথম চেয়ারম্যান বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী এম মোরশেদ খানের জামাতা। এর আগে গত মাসে এ তিনজনকে কয়েক দফায় জিজ্ঞাসাবাদ করে দুদক।

দুদক সূত্র জানায়,  ২০১৪ সালে এবি ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অনুমতি না নিয়েই ২০ মিলিয়ন মার্কিন ডলার (১৬৫ কোটি টাকা প্রায়) দুবাইয়ে একটি ব্যাংক হিসাবে পাঠায়। এর পেছনে ব্যবসায়ী সাইফুল ও তার সহযোগী সংযুক্ত আরব আমিরাতের নাগরিক খুররম আবদুল্লাহ কলকাঠি নেড়েছেন বলে কর্মকর্তাদের ধারণা।

সূত্র আরো জানায়, আসামিরা পরস্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহারপূর্বক প্রতারণার মাধ্যমে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ করেছেন। তারা ভুয়া অফসোর কোম্পানিতে বিনিয়োগের আড়ালে এবি ব্যাংকের অফসোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) শাখা, ইপিজেড, চট্টগ্রাম হতে দুবাইতে পাচার করেন। অর্থ স্থানান্তর ও রুপান্তরের মাধ্যমে তারা এই অর্থ আত্মসাৎ করেছেন।

আরও পড়ুন

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়