• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মানবপাচার: আজীবন নিষিদ্ধ অনন্য মামুন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ ডিসেম্বর ২০১৭, ১৫:৪৫

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি থেকে আজীবনের জন্য নিষিদ্ধ হলেন নির্মাতা অনন্য মামুন। মালয়েশিয়ায় মানবপাচারের অভিযোগে শনিবার (৩০ ডিসেম্বর) পরিচালক সমিতির বার্ষিক সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

মামুনের নিষিদ্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন গুণী চলচ্চিত্র নির্মাতা পরিচালক মনতাজুর রহমান আকবর।

তিনি বলেন, আমরা মালয়েশিয়ান অ্যাম্বাসিতে যোগাযোগ করেছি। সব মিলিয়ে আমরা নিশ্চিত হয়েছি, তিনি (মামুন) এ অপরাধে জড়িত। তাই তাকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের আড়ালে ৫৭ জন আদম পাচারের অভিযোগে অনন্য মামুনকে আটক করে মালয়েশিয়ান পুলিশ। গত ২৪ ডিসেম্বর দেশটির রাজধানী কুয়ালালামপুরের এলপি নামের একটি ভবন থেকে মামুনসহ ১৯ জনকে আটক করা হয়।

মামুনের পরিচালিত ছবির মধ্যে রয়েছে অস্তিত্ব, আমি তোমার হতে চাই, ব্ল্যাকমেইল, ভালোবাসার গল্প, আমি শুধু চেয়েছি তোমায়, মোস্ট ওয়েলকাম। এর মধ্যে যৌথ প্রযোজনায় নির্মিত ‘আমি শুধু চেয়েছি তোমায়’ ছবিটিতে তিনি নামে মাত্র পরিচালক বলে অভিযোগ উঠে।

বিষয়টি নিয়ে ২০১৫ সালের ২৬ ডিসেম্বর পরিচালক সমিতির এক জরুরি বৈঠকের মাধ্যমে প্রথম সদস্যপদ বাতিল করা হয় অনন্য মামুনের। তার বিরুদ্ধে অভিযোগ ছিল- যৌথ-প্রযোজনার নামে প্রতারণা এবং জাল সার্টিফিকেট দিয়ে পরিচালক সমিতির সদস্যপদ নেয়ার। এরপর অঙ্গীকারনামা দিয়ে সেই সদস্যপদ ফিরে পান এই তরুণ নির্মাতা।

এদিকে সাংস্কৃতিক অনুষ্ঠানের সাইনবোর্ডে মানবপাচারের অভিযোগের কথা মালয়েশিয়ান পুলিশের কাছে মামুন স্বীকার করেছেন। মালয়েশিয়ার ডাংওয়াংগি পুলিশ বিভাগের প্রধান কর্তা শাহারুদ্দিন আবদুল্লাহ এ তথ্য জানিয়েছেন।

বিদেশি গণমাধ্যমকে মালয়েশিয়ান পুলিশ জানিয়েছে, মালয়েশিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক একটি বিশেষ এবং কঠোর আইনে অনন্য মামুনসহ ১৯ জনকে বন্দি করা হয়েছে। মূলত জঙ্গি এবং রাষ্ট্রীয় শত্রুদের আটক করা হয় এই আইনে। বিশেষ এই আইনে একজন অভিযুক্তকে ২৮ দিন পর্যন্ত বিনা বিচারে আটক রাখার বিধান রয়েছে। তদন্তে দোষী প্রমাণিত হলে ৮ থেকে ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে।

এম/এসজে

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছবি নিয়ে রাজনীতি, কান্নায় ভেঙে পড়লেন নায়ক
শাকিব খানকে ধরিয়ে দিলেই লাখ টাকা পুরস্কার!
বুর্জ খলিফায় দেখা যাবে শাকিব-সোনালের চমক
X
Fresh