• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারি, বাংলাদেশিদের বিষয়ে ‘তদন্তে’ দুদক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ নভেম্বর ২০১৭, ১৩:০৫
ফাইল ছবি

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে কয়েকজন বাংলাদেশির নাম প্রকাশ করা হয়েছে। এদের মধ্যে রয়েছেন ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু ও তার ছেলে তাবিথ আওয়ালসহ তার পরিবারের কয়েকজন সদস্য। এছাড়া রয়েছে এনএফএম এনার্জি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের নাম।

দুর্নীতি দমন কমিশন (দুদক) বলছে, তারা বিষয়টি বিচার বিশ্লেষণ করে দেখছে। এ বিষয়ে শিগগিরই অনুসন্ধানের সিদ্ধান্ত জানানো হবে।

দুদকের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এমনটাই জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

এসময় তিনি দুর্নীতির বিরুদ্ধে সব শ্রেণি-পেশার মানুষকে সজাগ হওয়ার আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের সংস্থা ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট-আইসিআইজের ফাঁস করা পেপারস থেকে গেলো শুক্রবারই বাংলাদেশের কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম জানা যায়।

তালিকায় আরো ছিল ইউনিকোল বাংলাদেশ এক্সপ্লোরেশন লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক ফাইভ লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক টেন লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক থার্টিন অ্যান্ড ফোর্টিন লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক টুয়েলভ লিমিটেড, বার্লিংটন রিসোর্স বাংলাদেশ লিমিটেড, ফ্রন্টিয়ার বাংলাদেশ-বারমুডা লিমিটেড, টেরা বাংলাদেশ ফান্ড লিমিটেড, আনিসুর রহমান অ্যান্ড কোং এবং ব্রামার অ্যান্ড পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড।

এর আগে গেলো বছরের এপ্রিলে আলোচিত পানামা পেপারস কেলেঙ্কারিতেও বাংলাদেশের ২১ ব্যক্তি, ৩টি প্রতিষ্ঠানের নাম এবং ১৮টি ঠিকানা প্রকাশ করা হয়।

কিন্তু দেড় বছরেও পানামা পেপারসে প্রকাশিত বাংলাদেশিদের অনুসন্ধানের বিষয়ে তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি।

দুদক চেয়ারম্যান বলেন, প্যারাডাইস পেপারসে প্রকাশিত বাংলাদেশি ব্যবসায়ীদের ব্যাপারে পর্যালোচনা করা হচ্ছে।

ইকবাল মাহমুদ জানান, গেলো সংসদ নির্বাচনে, নির্বাচন কমিশনে দেয়া সংসদ সদস্যদের হলফনামা ও আয়করের ব্যাপারেও অনুসন্ধান করছে দুদক। অনুসন্ধান শেষে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সকাল পৌনে ১০টার দিকে সেগুনবাগিচায় দুর্নীতি দমন কমিশন কার্যালয়ে দুদক চেয়ারম্যান শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। দিনটি নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপন করা হবে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘জনগণের আমানতকে যারা খেলা মনে করে তাদের মৃত্যুদণ্ড হওয়া উচিত’
তানভীর-জেসমিনের যাবজ্জীবন কারাদণ্ড
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
X
Fresh