• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তামিম অধ্যায় শেষ

অনলাইন ডেস্ক
  ২৭ আগস্ট ২০১৬, ১৪:০৬

পুলিশের বিশেষ অভিযানে নিহত হলেন গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার মূল পরিকল্পনাকারী তামিম চৌধুরী।

শনিবার ভোরে নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়ায় তিন তলা বাড়ি ঘিরে অভিযানে নামে কাউন্টার টেররিজম ইউনিটের সদস‌্যরা। যার নাম দেয়া হয় ‘অপারেশন হিট স্ট্রং টুয়েন্টি সেভেন’। এক ঘণ্টার অভিযানে তামিমসহ তিন জঙ্গি নিহত হন।

অভিযানের পর ওই এলাকা পরিদর্শনে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, তামিম চৌধুরীর অধ‌্যায় এখানেই শেষ হল।

মধ‌্যপ্রাচ‌্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস বাংলাদেশে শাখাপ্রধান হিসেবে যে আবু ইব্রাহিম আল হানিফের নাম ঘোষণা করেছিল সেই ব‌্যক্তি তামিম চৌধুরী বলেই ধারণা সবার।

সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের বড়গ্রামের ছেলে তামিম চৌধুরী। তাঁর বাবা শফি আহমদ মুক্তিযুদ্ধের পরে সপরিবারে কানাডায় পাড়ি জমান। কানাডায় বেড়ে ওঠা তামিম তিন সন্তানের জনক।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানান, ২০১৩ সালের অক্টোবরে দুবাই হয়ে বাংলাদেশে আসেন তামিম। এরপর দেশে ফিরে আত্মগোপন করে জঙ্গি কর্মকাণ্ডে নেতৃত্ব দিচ্ছিলেন।

হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনার পর আলোচনায় আসেন তামিম। সে ঘটনায় তামিম চৌধুরীকে মূল পরিকল্পনাকারী হিসেবে শনাক্ত করে তামিমের খোঁজে নামে পুলিশ।

পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক বলেন, তদন্তে আমরা পেয়েছি মাস্টারমাইন্ড তামিম চৌধুরী। তিনি নিউ জেএমবির নেতৃত্ব দিচ্ছেন।

এরপর তামিমের বিষয়ে তথ‌্য দিতে ২০ লাখ টাকা পুরস্কারের ঘোষণা দেয়া হয় পুলিশের পক্ষ্য থেকে।

কল্যাণপুরের জঙ্গি আস্তানায় তার নিয়মিত যাতায়াত ছিল বলেও জানা গেছে। সেখানে ধর্মীয় ও জিহাদি কথাবার্তা বলে অন্যদের উদ্বুদ্ধ করতেন তামিম।

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
X
Fresh