• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চায়ের কেটলি থেকে আগুন লাগে বাংলাদেশ ব্যাংকে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ মার্চ ২০১৭, ১৬:১৭

ইলেক্ট্রিক চায়ের কেটলির শর্ট সার্কিট থেকে বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ব্যাংক ভবনে জেনারেল ম্যানেজারের রুমে থাকা কেটলি থেকে আগুনের সূত্রপাত হয় বলে ধারণা করছে ফায়ার সার্ভিস।

শনিবার বাংলাদেশ ব্যাংকে আগুনে ক্ষতিগ্রস্ত রুম পরিদর্শন শেষে এসব কথা বললেন ফায়ার সার্ভিসের গঠিত তদন্ত কমিটির প্রধান ঢাকা বিভাগের ডেপুটি ডিরেক্টর সমরেন্দ্র কুমার।

তিনি বলেন, জিএমের রুমে আগুন লেগেছিল। ওই রুমে থাকা চায়ের ইলেক্ট্রিক কেটলির শর্ট সার্কিট থেকে এ আগুনের সূত্রপাত হয়। এতে ওই রুমে থাকা কয়েকটি চেয়ার-টেবিল পুড়েছে। তবে আগুনে কোনো গুরুত্বপূর্ণ নথি, কম্পিউটার, কাগজ ও ফাইলের ক্ষতি হয়নি।

তিনি আরো বলেন, শনিবার ও রোববার স্বাধীনতা দিবসের কারণে বাংলাদেশ ব্যাংকের কার্যক্রম বন্ধ রয়েছে। স্বাধীনতা দিবসের পর সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদের মাধ্যমে তদন্ত করা হবে। এরপরই চূড়ান্ত প্রতিবেদন তৈরি করে সংশ্লিষ্টদের কাছে পাঠানো হবে।

ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে এবং ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়। ঢাকা বিভাগের উপ-পরিচালক সমরেন্দ্র কুমারের নেতৃত্বে গঠিত কমিটিকে ৫ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

গেলো শুক্রবার শিশু একাডেমিতে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ডের ঘটনা স্বাভাবিক। তাই এ ঘটনায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো তদন্ত কমিটি গঠনের দরকার নেই। আনুষঙ্গিক কারণেই এটি ঘটতে পারে।

এছাড়া শুক্রবার ঘটনাস্থল পরিদর্শন শেষে বাংলাদেশ ব্যাংকের তদন্ত কমিটির প্রধান আহমেদ জামান জানান, অগ্নিকাণ্ডে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। শর্টসার্কিট বা ইউপিএস থেকে আগুনের সূত্রপাত হতে পারে।

অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ব্যাংকের পক্ষ থেকে নির্বাহী পরিচালক আহমেদ জামানকে প্রধান করে ৩ সদস্যের কমিটি গঠন করা হয়। ব্যাংকের গভর্নর ফজলে কবির কমিটিকে আসছে ২৮ মার্চের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন।

গেলো বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় বাংলাদেশ ব্যাংকের ১৪তলায় বৈদেশিক মুদ্রানীতি বিভাগে আগুন লাগে। পরে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে রাত সাড়ে ১০টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
X
Fresh