• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

সুপেয় পানির জন্য ৩ হাজার পুকুর খনন হচ্ছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ২০:০২

দেশে সুপেয় পানি নিশ্চিতে সারাদেশে ৩ হাজার পুকুর খনন করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ৩শ’ কোটি টাকা। বললেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী (এলজিআরডি) খন্দকার মোশাররফ হোসেন।

রোববার সচিবালয়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) রিভিউয়ে গঠিত মন্ত্রিসভা কমিটির দশম সভায় এসব কথা বলেন তিনি।

মোশাররফ হোসেন বলেন, বর্তমানে ৮০ ভাগ পানি ভূ-গর্ভস্থ উৎস থেকে আসে। এতে ভূ-গর্ভস্থের ওপর প্রভাব পড়ছে। ফলে পানির স্তর ক্রমশ নিচে চলে যাচ্ছে। ২০ ভাগ পানি ভূ-উপরিস্থ উৎস থেকে সরবরাহ করা হচ্ছে। আর এভাবে চলতে থাকলে পুরো দেশ এক সময় মরুভূমি রূপ নেবে। কিন্তু এভাবে চলা যায় না। তাই সিদ্ধান্ত নেয়া হয়েছে ২০ ভাগ পানি ভূ-গর্ভস্থ উৎস থেকে ৮০ ভাগ ভূ-উপরিস্থ উৎস থেকে আমরা সংগ্রহ করবো। এজন্য মেগা-পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

মন্ত্রী বলেন, জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ার সঙ্গে শহরওসম্প্রসারিত হচ্ছে। ফলে প্রতিদিন শহর উন্নয়নে নানান প্রকল্প গ্রহণ করা হচ্ছে। যার মধ্যে রাজউকের ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) অন্যতম। এটি বাস্তবায়িত হলে ঢাকা হবে আধুনিক মানসম্পন্ন ও বসবাস উপযোগী শহর।

স্থানীয় সরকার মন্ত্রীর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, সিনিয়র সচিব জাফর আহমেদ খান, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লাহ খন্দকার, নৌ-পরিবহন সচিব অশোক মাধব রায়, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইসতিয়াক আহমদ।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh