• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

এপ্রিলের মধ্যেই এলপিজি গ্যাসের দাম নির্ধারণ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৫৩
আসছে মার্চ-এপ্রিলের মধ্যে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে এলপিজি গ্যাসের দাম নির্ধারণ করা হবে। এছাড়া বাজার নিয়ন্ত্রণের জন্য নীতিমালা তৈরি করা হয়েছে যা শিগগিরই চূড়ান্ত হবে। বললেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

রোববার বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে দু’দিনব্যাপী ৪র্থ এশিয়ান এলপিজি সম্মেলনের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। আন্তর্জাতিক এলপিজি এসোসিয়েশন, অল ইভেন্ট গ্রুপ-সিঙ্গাপুর ও বাংলাদেশের গ্লোবাল ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

নসরুল হামিদ বিপু বলেন, ১২ থেকে সাড়ে ১২ কেজি ওজনের এলপিজি গ্যাসের দাম বাংলাদেশের বাজারে ১১০০ থেকে  ১১৫০ টাকা। আমাদের গভীর সমুদ্রে টার্মিনাল থাকলে এলপিজি গ্যাসের দাম ৩০ ভাগ কমানো সম্ভব হতো।

তিনি বলেন, সরকারের প্রধান লক্ষ্য হচ্ছে বাজারে স্থিতিশীলতা রক্ষা করে ভোক্তা সাধারণকে নিরাপদ এলপিজি  গ্যাস সরবরাহ করা। আমাদের বিস্ফোরক অধিদপ্তরের কাঠামো দুর্বল। এটাকে আরো সবল করার চেষ্টা করা হচ্ছে। আসছে এক বছরের মধ্যে ঘরে ঘরে এলপিজি পৌঁছে দেয়া হবে। এ লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, বিএনপি-জামায়াত জাতিকে  রাজনৈতিক ধোঁকা দেয়। প্রধানমন্ত্রী গৃহস্থালি কাজে এবং যানবাহনে প্রাকৃতিক গ্যাসের বিকল্প খোঁজার ওপর গুরুত্বারোপ করেছেন। জনগণের চাহিদা না মিটিয়ে গ্যাস রপ্তানির প্রশ্নই ওঠে না।  কারণ, আমাদের দেশ দরকারি ও প্রচুর প্রাকৃতিক গ্যাস নেই। বাংলাদেশ গ্যাসের ওপর ভাসছে এবং গ্যাস রপ্তানি করা যাবে- এ রকমের প্রচারণা রাজনৈতিক ধাপ্পাবাজী।

এমসি/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়