• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পরিবারের সঙ্গে ফোনে কথা বলতে পারবেন কারাবন্দিরা

অনলাইন ডেস্ক
  ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৫০

আমাদের সরকার কারা বিভাগের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রেখেছে। ফলে কারা বিভাগের অনেক আধুনিকায়ন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছায় কারাবন্দিদের মোবাইল/টেলিফোনে পরিবারের সঙ্গে কথা বলার দ্বার উন্মোচিত হচ্ছে। বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রোববার দুপুরে কারা সাপ্তাহ-২০১৭ উদযাপন উপলক্ষে গাজীপুরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার প্রাঙ্গণে আয়োজিত কুচকাওয়াজ পরিদর্শন শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় স্পর্শকাতর বন্দিদের কারাগার থেকে আদালতে ভিডিও কনফারেন্সিং পদ্ধতিতে বিচার কার্যক্রম চালু হচ্ছে। কারা প্রশাসন র‌্যাবের সহযোগিতায় বন্দিদের ডাটাবেজ তৈরি করছে। যাতে আমাদের আইনশৃংখলা ব্যবস্থা আরো একধাপ এগিয়ে যাবে। এক সময় কারাগার শুধু সাজা কার্যকরের স্থান হিসেবে পরিগণিত হতো। সময়ের পরিক্রমায় বাংলাদেশ জেল তার পূর্বতন ধ্যান-ধারণা থেকে বেরিয়ে নতুন পথের দিকে ধাবিত হচ্ছে। এখন বাংলাদেশ জেলের সদস্যরা কারাবন্দিদের সংশোধনের মাধ্যমে সমাজে পুনর্বাসন করার চেতনা ধারণ করে কারা সাপ্তাহ উদযাপন করছে। যা শুধু কারা বিভাগের নয়, আমাদের সরকারের সফলতার উজ্জল দৃষ্টান্ত।

তিনি আরো বলেন, কারা বিভাগে ৩ হাজার ১০৭ জন লোকবলের জন্য সরকারি আদেশ জারি করা হয়েছে । আশা করি, শিগগিরই এর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে। তাছাড়া সরকারি অন্যান্য পোশাকধারী সংস্থার সঙ্গে মর্যাদার/পদোন্নতির সামঞ্জস্য খতিয়ে দেখে গ্রেড উন্নতিকরণের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে।

এর আগে সকালে মন্ত্রী কারাগার প্রাঙ্গণে উপস্থিত হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেবা সুরক্ষা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী ও কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন তাকে অভ্যর্থনা জানান। পরে খোলা জীপে চড়ে প্যারেড পরিদর্শন এবং বেলুন ও পায়রা উড়িয়ে কারা সপ্তাহের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সেরা জেল ও বিভাগকে কৃতিত্বপূর্ণ অবদান রাখার জন্য ক্রেস্ট দেন।

আর/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh