• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শুক্রবার নতুন বই ১৪৬

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৪৭

শুক্রবার ছিল অমর একুশে বইমেলার ২৪তম দিন। মেলা শুরু হয় সকাল ১১টায়। এদিন নতুন বই এসেছে ১৪৬টি। এদিন ৫৩টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। মেলায় ছিল শিশুপ্রহর।

সকাল ১০ টায় বইমেলার মূলমঞ্চে শিশু-কিশোর সঙ্গীত প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সঙ্গীতশিল্পী পাপিয়া সারোয়ার। বিচারকমণ্ডলীর সদস্য ছিলেন শিল্পী কল্যাণী ঘোষ, সালাহউদ্দীন আহমেদ, কিরণচন্দ্র রায়। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

প্রতিযোগিতায় ক-শাখায় প্রথম হয়েছেন মাহির আবিদ অক্ষ, দ্বিতীয় হয়েছেন সিনাতা আহমেদ রিসা এবং তৃতীয় হয়েছেন দিবা রানী দেব অর্পা। খ-শাখায় প্রথম হয়েছেন অনামিকা সরকার সোমা, দ্বিতীয় হয়েছেন মাশুক কায়সার ইভান, এবং তৃতীয় হয়েছেন তানিশা জাহান নরিকা। অনুষ্ঠান পরিচালনা করেন শিশু-কিশোর সঙ্গীত প্রতিযোগিতা কমিটির আহ্বায়ক রহিমা আখতার কল্পনা।

বিকেল চারটায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় 'ব্যারিস্টার আবদুল রসুল : জীবন ও কর্ম' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মামুন সিদ্দিকী। আলোচনায় অংশগ্রহণ করেন তাবেদার রসুল বকুল এবং সুভাষ সিংহ রায়। সভাপতিত্ব করেন অধ্যাপক গোলাম কিবরিয়া ভূঁইয়া।

প্রাবন্ধিক বলেন, কুড়ি শতকের প্রথম দুই দশক বাংলার সমাজ ও রাজনীতিতে তাঁর চিন্তাধারা ও ভাবাদর্শ বাঙালি সমাজকে বিপুলভাবে নাড়া দিয়েছিল। উন্নত সমাজ ও রাষ্ট্র গঠনে তাঁর চিন্তাধারা সমকালে ততটা গুরুত্ব লাভ না করলেও উত্তরকালে, এমনকি আজো তাঁর বিপুল প্রাসঙ্গিকতা রয়েছে। বঙ্গভঙ্গবিরোধী আন্দোলন, স্বদেশী আন্দোলন এবং সংবাদ-সাময়িকপত্র প্রকাশনা এবং নানাবিধ সমাজকর্মের মাধ্যমে তিনি আদর্শ সমাজ গড়ে তুলতে চেয়েছিলেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক গোলাম কিবরিয়া ভূঁইয়া বলেন, ব্যারিস্টার আবদুল রসুল অসাম্প্রদায়িক-জাতীয়তাবাদী নেতা হিসেবে নিজের অনন্য ব্যক্তিত্ব গড়ে তুলেছিলেন। বঙ্গভঙ্গবিরোধী জনমত সংগঠনে তাঁর ভূমিকা বাংলার ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল অধ্যাপক লিয়াকত আলীর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সংস্কৃতি বিকাশ কেন্দ্র’, শাহ্ সাদিয়া আফরিন মল্লিকের পরিচালনায় ‘হামিবা সাংস্কৃতিক একাডেমী’ এবং ‘ক্রান্তি শিল্পীগোষ্ঠী’র সাংস্কৃতিক পরিবেশনা।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh