• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

সাংবাদিক সবুজের ‘হাসলো হাতি ডুবলো গাধা’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১০:০৯ | আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১২:৩২
‘হাসলো হাতি ডুবলো গাধা’ বইটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন সম্পর্কে লেখা প্রবন্ধমূলক বই। এতে তুলে ধরা হয়েছে মার্কিন গণতান্ত্রিক রীতি, নির্বাচন পদ্ধতি, জনপ্রতিনিধি নির্বাচনে ভোটারদের ভাবনা, বর্ণবাদ বৈষম্য, ক্ষমতার পালাবদল এবং ৪৫টি নির্বাচনের সংক্ষিপ্ত ইতিহাস।

মার্কিন সাম্রাজ্যের নির্বাচনী খবর সংগ্রহে গিয়ে কাছ থেকে দেখা কিছু অভিজ্ঞতাও তুলে ধরেছেন বইটির লেখক সাংবাদিক জিয়াউল হক সবুজ। মার্কিন প্রেসিডেন্ট হবার লড়াইয়ের মূল প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির নির্বাচনী প্রতীক হাতি এবং গাধা। আর সে কারণেই বইটির নামকরণ ‘হাসলো হাতি ডুবলো গাধা’।

কিন্তু দীর্ঘ প্রায় ৪০ বছরের অভিজ্ঞ রাজনীতিক হিলারি ক্লিনটন কেন মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্পের কাছে ধরাশায়ী হলেন তারও কিছু বিশ্লেষণ উঠে এসেছে বইটিতে। মার্কিন নির্বাচন নিয়ে বিষয়ভিত্তিক বইটিতে আলাদা অধ্যায়ে তুলে ধরা হয়েছে খুঁটিনাটি বিভিন্ন বিষয়। বইটি পড়ে মার্কিন নির্বাচন, রাজনৈতিক দল, গণতান্ত্রিক রীতি, ভোটের পদ্ধতি এবং সর্বোপরি ৫৮টি নির্বাচনে জয়ী এ যাবৎ নির্বাচিত ৪৫ জন প্রেসিডেন্ট সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যাবে সহজেই।

হিলারি ও ট্রাম্পের তুমুল ভোটযুদ্ধের ফ্যাক্টরগুলো সম্পর্কে সংক্ষিপ্ত বিশ্লেষণও রয়েছে বইটিতে। ভোটের ফলাফল ট্রাম্পের ঘরে তুলতে রাশিয়ান গোয়েন্দাদের কূট-কৌশল এবং এ নিয়ে বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনাও কিঞ্চিৎ ছুঁয়ে গেছেন লেখক জিয়াউল হক সবুজ।

পেশায় সাংবাদিক হলেও সবুজের আগাগোড়া সম্পর্ক কালি-কলমের সঙ্গে। নিয়মিত না হলেও সাহিত্য চর্চায় এরইমধ্যে বেরিয়েছে তৃতীয় ভুল, অশান্ত প্রেম ও হৃদয়ে লুকানো প্রেম নামে তিনটি উপন্যাস। 

মার্কিন নির্বাচন নিয়ে লেখা এ বইটি তাঁর ব্যতিক্রমী প্রচেষ্টা।  প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানের ২৯১-২৯৪ স্টল এবং বাংলা একাডেমীর মূল চত্বরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৭৩ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। কমিশন বাদ দিয়ে বইটির দাম ১৫০ টাকা।

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়