• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

২৩তম দিনে নতুন বই ৭২

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:০০
বৃহস্পতিবার ছিল অমর একুশে বইমেলার ২৩তম দিন। এদিন নতুন বই এসেছে ৭২টি। এর মধ্যে ৩১টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

বিকেলে মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় 'অনুবাদ সাহিত্য: সাহিত্যের অনুবাদ' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আবদুস সেলিম। আলোচনায় অংশগ্রহণ করেন কবি ড. মুহাম্মদ সামাদ, কবি শামীম আজাদ এবং সাদাফ সায। সভাপতিত্ব করেন অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস।

প্রাবন্ধিক বলেন, দেশে এখন অনুবাদকর্মে অনেকেই উদ্যোগী হলেও প্রয়োজন অনুযায়ী যথেষ্ট অনুবাদকর্ম হচ্ছে না। প্রাতিষ্ঠানিক উদ্যোগের অভাব এবং অনেক ক্ষেত্রেই প্রতিষ্ঠানের সীমাবদ্ধতা থাকায় এমনটা হচ্ছে। এক্ষেত্রে ব্যক্তিক অনুবাদ-উদ্যোগগুলোকে প্রাতিষ্ঠানিক আওতায় আনা জরুরি। সরকারি উদ্যোগে অনুবাদ-কেন্দ্র সৃষ্টি করা এবং নিযুক্তিক পদ্ধতিতে নির্বাচিত সাহিত্য ও গবেষণাকর্মের অনুবাদ সম্পন্ন করাও এখন অত্যন্ত জরুরি।  

সভাপতির বক্তব্যে অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস বলেন, সাহিত্যের অনুবাদ গুরুত্বপূর্ণ। সাহিত্যমান অক্ষুণ্ন রেখে বিষয়ানুরাগি থাকা অনুবাদকের পক্ষে সহজ কাজ নয়। এ বিষয়ে যেমন ভাষাজ্ঞানের যথার্থতা প্রয়োজন তেমনি প্রয়োজন জ্ঞানকোষের বিভিন্ন শাখা সম্পর্কে স্বচ্ছ ধারণা। 

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল নাজিয়া জাবীনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘স্পর্শ’ এবং শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সুর সংগী চক্র’-এর সাংস্কৃতিক পরিবেশনা। সংগীত পরিবেশন করেন আবদুল আউয়াল, শারমিন সুলতানা, সুমন চন্দ্র দাস, মির্জা শামসুল আলম, সুধীর মন্ডল, জাকির হোসেন, জামাল দেওয়ান, বিমল বাউল এবং দেলোয়ার হোসেন বয়াতী। 

শুক্রবার মেলা শুরু হবে সকাল ১১টা থেকে। চলবে রাত ৮:৩০টা পর্যন্ত। এদিন মেলায় থাকবে শিশুপ্রহর। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। 

এসজে/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়