• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

২২তম দিনে নতুন বই ৮২

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৪০

বুধবার ছিল অমর একুশে গ্রন্থমেলার ২২তম দিন। এদিন নতুন বই এসেছে ৮২টি। এর মধ্যে ৪১টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

বিকেল চারটায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় 'বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচি: বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক জিনাত হুদা অহিদ।
আলোচনায় অংশগ্রহণ করেন আবুল কাসেম এবং ড. শাহিনুর রহমান। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক।

প্রাবন্ধিক বলেন, মানবশক্তিকে মানবসম্পদে রূপায়নের লক্ষ্যে বাংলাদেশে শিক্ষার ক্ষেত্রকে করা হয়েছে বিস্তৃত। দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি প্রতিষ্ঠিত হয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়। এখানকার শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনা, অসাম্প্রদায়িক দর্শন, বাঙালি জাতীয়তাবোধ, দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্যের আলোকে গড়ে তোলার লক্ষ্যে পাঠ্যসূচিতে আমূল পরিবর্তন করা প্রয়োজন।

আআমস আরেফিন সিদ্দিক বলেন, দেশের সামগ্রিক শিক্ষাকাঠামোয় জাতীয় মূল্যবোধ ও মননের ছাপ না থাকলে প্রাতিষ্ঠানিক ডিগ্রি শিক্ষা-উন্নয়নের কোন সূচক হতে পারে না। এদিকে খেয়াল রেখে বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাব্যবস্থার সর্বক্ষেত্রে জাতীয় ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির উপস্থিতি নিশ্চিত করতে সবার সচেতন ও সক্রিয় পদক্ষেপ প্রয়োজন।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল অধ্যাপক শফিউল আলমের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন গেন্ডারিয়া কিশলয় কচিকাঁচার মেলা’র সাংস্কৃতিক পরিবেশনা। এছাড়া সংগীত পরিবেশন করেন শিল্পী কাদেরী কিবরিয়া, তপন মাহমুদ, শামা রহমান, মহিউজ্জামান চৌধুরী, নীলোৎপল সাধ্য এবং শিখা আহমাদ।

এসজে/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh