• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

মেলায় কামরুজ্জামানের ‘আঁধারাশ্রিত আলো’

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২১ ফেব্রুয়ারি ২০১৭, ২০:১১ | আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:০৯
এবার কবিতা নিয়ে এলেন কামরুজ্জামান। তার প্রথম কাব্যগ্রন্থ ‘আঁধারাশ্রিত আলো’ বইমেলায় এসেছে। কাকলী প্রকাশনী বইটি প্রকাশ করেছে। প্রকাশের অপেক্ষায় রয়েছে ‘অচল দেশের সচল বার্তা’। নিশিতে প্রতিচ্ছায়া, প্রেমাত্মা, কবির জোছনায় যথাক্রমে বিভাষ প্রকাশনী ও শ্রাবণ প্রকাশনী এবারের বইমেলায় প্রকাশ করেছে।

প্রাক প্রাথমিক শিশু শিক্ষা গবেষক কামরুজ্জামান বর্তমানে জার্মানিতে প্রতিষ্ঠিত বাংলাদেশ শিশু শিক্ষা উন্নয়ন প্রকল্পের পরিচালকের দায়িত্ব পালন করছেন। তার অভিমত, কাব্য সাহিত্যের হৃদপিণ্ড হলেও এর পাঠক অনেক কম। এর মূল কারণ সহজ লেখনীর দীনতা। অধিকাংশ কবি মনে করেন, কঠিন এবং দুর্বোধ্য শব্দ ব্যবহারে কাব্য বলিষ্ঠ হয়। আমার ধারণা একেবারে ভিন্ন। মানুষের মনের বিশেষ করে অসহায় নিপীড়িত সাধারণ মানুষের মনের কথাগুলো সহজভাবে লিখলেও ভাল কাব্য হতে পারে। সত্য ঘুরিয়ে বলার মধ্যে নিজের সততা প্রকাশ পায় না। সত্যকে সহজ এবং মৌলিকরূপে প্রকাশ করাই সততা।

কামরুজ্জামানের জন্ম চট্টগ্রামের পাহাড়তলীতে ১৯৫৮ সালে। ১৯৮৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে হিসাব বিজ্ঞানে মাস্টার্স পাশ করার পর উচ্চ শিক্ষার উদ্দেশ‌্যে জার্মানি যান। ১৯৯৬ থেকে বাংলাদেশের প্রাক প্রাথমিক শিক্ষার উন্নয়নে গবেষণা শুরু করেন। তিনি জার্মানে বাংলা মুদ্রণের উদ্যোক্তা।

২০০৪ সালেই তিনি বাংলাদেশ এবং লন্ডনের প্রাক প্রাথমিক শিশু শিক্ষাকে সমৃদ্ধ করেন। ইউরোপে বাঙালি শিশুদের বাংলা শিক্ষার বিকাশে ভিডিও পদ্ধতিতে বাংলা শিক্ষার বিশেষ প্রোগ্রামও রচনা করেন। ছাত্র জীবনে বিদ্রোহী বর্ণ এবং অধিকার নামে সাহিত্য পত্রিকা এবং জার্মানিতে নিস্বন ও মাসিক বাংলা সাহিত্য পত্রিকা সম্পাদনা করেছেন।

তার রচিত শিশুপাঠ্য বইগুলোর মধ্যে ৪ খণ্ডে আদর্শ বাংলা, ৪ খণ্ডে এসো লেখা শিখি, ৩ খণ্ডে ইজি ইংলিশ, ৩ খণ্ডে বেটার হ্যান্ড রাইটিং, ৪ খণ্ডে আধুনিক শিশু গণিত, আদর্শ বাংলার ছড়া গল্প, ২ খণ্ডে সাধারণ বিজ্ঞান, এসো আঁকা শিখি  অন্যতম।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়