আদালতে বাংলায় রায় লেখার উদ্যোগ নেয়া হচ্ছে

প্রকাশ | ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১২:০৮

অনলাইন ডেস্ক

দেশের সব আদালতে বাংলায় রায় লেখার উদ্যোগ নেয়া হচ্ছে। দ্রুত এটি কার্যকর হবে। বললেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

মঙ্গলবার সকাল ৯টায় কেন্দ্রীয় শহিদ মিনারে অমর একুশের ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, এখনো আদালতের দেয়া রায় বাংলা না লেখায় দুঃখ প্রকাশ করছি। সরকারি অফিস গুলোয় বাংলা ভাষার প্রচলন হয়েছে। কিন্তু আদালতে সেটা বাস্তবায়ন পুরোপুরি সম্ভব হয়নি। এজন্য আমরা খুবই দুঃখিত।

তিনি বলেন, আশার কথা হচ্ছে হাইকোর্ট বিভাগের কয়েকজন বিচারক খুব সুন্দরভাবে বাংলায় রায় লিখছেন। এটা দেশের সব বিচারক ও আদালতের জন্য অনুসরণীয়। আপিল বিভাগেও বাংলায় রায় লেখার প্রচলন শুরুর চেষ্টা চলছে। আশা করছি দ্রুত এটি সম্ভব হবে।

প্রধান বিচারপতি আরো বলেন, বাংলাদেশ এখন আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। আধুনিক প্রযুক্তির এই যুগে যদি এমন কোনো ডিভাইস আসে যার মাধ্যমে আদালতের ঘোষিত রায় বাংলায় রূপান্তর হয়ে যাবে তাহলে এর ব্যবহার নিশ্চিত করা সম্ভব হবে।

বাংলাদেশের সংবিধানে বলা হয়েছে, প্রজাতন্ত্রের ভাষা হবে বাংলা। সুপ্রিম কোর্টের রুলসেও আদালতের ভাষা হিসেবে প্রথমে বাংলা এবং পরে অন্য ভাষা ব্যবহারের নির্দেশনা রয়েছে। তবে এখনো উচ্চ আদালতের সবস্তরে বাংলা ভাষার ব্যবহার কার্যকর হয়নি। কয়েকজন বিচারপতি ব্যক্তিগত আগ্রহে বাংলায় রায় দিলেও এ সংখ্যা হাতেগোনা।

 

এইচটি/জেএইচ