• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মানসম্মত শিক্ষা নিশ্চিতই বড় চ্যালেঞ্জ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৫৫

দেশে শিক্ষার প্রসার ঘটলেও এর মানোন্নয়নই এখন বড় চ্যালেঞ্জ। আর এ মানসম্মত শিক্ষা উন্নয়নে শিক্ষকদের প্রধান ভূমিকা রাখতে হবে। বললেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি ’র (বাকশিস) জাতীয় সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে যে পরিকল্পনা নেয়া হয়েছে তার মধ্যে শিক্ষাখাত অন্যতম। আমাদের নতুন ও ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। আমরা যদি তা না করতে পারি তাহলে সেটাই হবে আমাদের ব্যর্থতা।

সম্মেলনে সারাদেশ থেকে আসা কলেজ শিক্ষকরা তাদের নতুন পদ সৃষ্টি, এমপিওভুক্তদের সঠিকভাবে বেতন দেয়া, বার্ষিক ভাতা-বোনাসের ব্যবস্থা করার দাবি তোলেন। এছাড়া বাকশিস এ জাতীয় সম্মেলনে শিক্ষকদের পক্ষ থেকে সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে কলেজ শিক্ষা জাতীয়করণের দাবি জানায়।

শিক্ষকদের দাবির প্রেক্ষিতে মন্ত্রী বলেন, শিক্ষকদের দাবি অনুযায়ী বেসরকারি কলেজে অধ্যাপক, সহযোগী অধ্যাপক পদ সৃষ্টিসহ অন্য দাবি পূরণের সিদ্ধান্ত এরই মধ্যে নেয়া হয়েছে। সিদ্ধান্ত নিলেই প্রয়োগ হয়ে যাবে তা নয়, সরকারের নিয়ম অনুযায়ী আরো বিভিন্ন মন্ত্রণালয় থেকে অনুমোদন আসতে হবে।

এসময় মন্ত্রী শিক্ষকদের সুগঠিতভাবে আলোচনার মাধ্যমে ও সুষ্ঠুভাবে সরকারের কাছে দাবি উপস্থাপনের পরামর্শ দেন।

সম্মেলনে বাকশিস সভাপতি অধ্যক্ষ আসাদুল হকের সভাপতিত্বে সমিতির প্রধান উপদেষ্টা কাজী ফারুক আহমেদ, বাকশিস’র সাধারণ সম্পাদক অধ্যক্ষ নূরুন নবী সিদ্দিকী, জাতীয় সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব অধ্যক্ষ ফয়েজ হোসেনসহ শিক্ষকরা উপস্থিত ছিলেন।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh