• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

জমে উঠেছে বইমেলা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:০৯ | আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:২৪
বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে চলছে অমর একুশে গ্রন্থমেলা। শুক্রবার বইমেলার ১৭তম দিন। মেলা চলবে আরো ১১ দিন। এরপর অপেক্ষা করতে হবে ১ বছর। আসছে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে ফের শুরু হবে মাসজুড়ে প্রাণের এ মেলা।

বইপ্রেমীরা পুরো বছর আগ্রহ নিয়ে বসে থাকেন ভাষার মাসের অপেক্ষায়। ফেব্রুয়ারি মানেই বইয়ের মেলা, প্রাণের মেলা। অমর একুশে বইমেলার ১৭তম দিন শুক্রবার। গেলো ১৬ দিনের তুলনায় এদিন মেলায় ভিড় এবং বিক্রি দু’ই বেশি।  বেলা ১১টায় শুরু হয় মেলা। প্রথম দু’ ঘণ্টা ছিল শিশু প্রহর। শেষ হয় রাত সাড়ে ৮টায়। শনিবারও মেলা শুরু হবে সকাল ১১টায়। শিশু প্রহর থাকবে বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

প্রাইভেট ফার্মে চাকরি করা শাহারিয়ার আহমেদ বলেন, শুক্রবার ছুটির দিন তাই পরিবারের সবাইকে নিয়ে মেলায় এলাম। সপ্তাহের অন্যদিনে ব্যস্ততার কারণে ইচ্ছে থাকলেও আসা হয় না। তাই আর দেরি না করে সবাইকে নিয়ে মেলায় এলাম। ছেলে মেয়েদের জন্যই বেশির ভাগ বই কিনেছি। নিজেরও পছন্দের কিছু বই কিনেছি।

তিনি বলেন, বাঙালির প্রাণের মাস ফেব্রুয়ারি। এ মাসের জন্য আমরা বছরজুড়ে অপেক্ষা করি। কিন্তু ইচ্ছে থাকলেও সময়ের কারণে বইমেলায় নিয়মিত আসা হয় না। মেলার নিরাপত্তা ও সার্বিক ব্যবস্থাপনা নিয়েও সন্তুষ্ট শাহারিয়ার।

১৭ দিনে সকাল থেকেই বাবা-মা ও পরিবারের অন্য সদস্যদের সঙ্গে মেলায় আসে শিশুরা। ছোটমণিদের পদচারণায় মুখরিত হয় মেলা প্রাঙ্গণ। ছুটির দিন থাকায় ছিল বইপ্রেমীদের উপচেপড়া ভিড়। বিশেষ করে শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

 নতুন বই

অমর একুশে গ্রন্থমেলার ১৭তম দিনে নতুন বই এসেছে ২শ’ ৪১টি। আর মোড়ক উন্মোচন হয়েছে ৫১টি বইয়ের।

শনিবারের কর্মসূচি

শনিবার মেলা শুরু হবে বেলা ১১টায়। চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। এদিনও থাকছে শিশুপ্রহর। বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত গ্রন্থমেলার শিশু প্রহর।

এইচটি/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়