• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

প্রতিটি বইয়ে একটি ম্যাসেজ থাকেই

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ২২:০৫
বাল্যবিয়ে একটি মেয়ের জীবনে কী প্রভাব ফেলে, কতোটা অসহনীয় হয়ে পড়ে তার ছোট্ট জীবনের পথচলা, তা আমরা অনেকে হয়তো জানি। কিন্তু বিষয়টি উপলব্ধি করি ক’জন আর এর বিরুদ্ধে সক্রিয়ই বা থাকি ক’জন।

তরুণ লেখিকা শাম্মী তুলতুল তার সাবলীল লেখনীতে তুলে ধরেছেন এমন এক কিশোরীর গল্প, যে সমাজের এই দুষ্টক্ষতের বাইরে যেতে পারেনি।

বাল্যবিয়ে নামক সামাজিক এই ব্যাকটেরিয়া কুরে কুরে খেয়েছে তার জীবন। ‘পদ্মবু’ তুলতুলের এমনই একটি উপন্যাস, যেটি আপনাকে নতুন করে ভাবাবে; কাঁদাবে অচেনা কোনো কিশোরীর জন্যে; প্রেরণা যোগাবে কিছু একটা করতে। বইটি মেলায় এনেছে অনিন্দ্য প্রকাশ। প্রচ্ছদ করেছেন ধ্রুবএষ।

এছাড়া মেলায় পাওয়া যাচ্ছে শাম্মী তুলতুলের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস চোরাবালির বাসিন্দা। গেলো বছর বইটি ঠাঁই পায় রকমারি ডটকমের বেস্ট সেলারের তালিকায়। এবারের মেলায় বইটি পাওয়া যাচ্ছে প্রতিভা প্রকাশের স্টলে। এখানে শিশুদের জন্য তার লেখা ‘নান্টু ঝান্টুর বক্স রহস্য’ বইটিও পাওয়া যাচ্ছে। গেলো বছর প্রকাশিত হওয়া ‘গণিত মামার চামচ রহস্য’ বইটিও পাওয়া যাচ্ছে এবার এই স্টলে।

শিশুদের জন্য তুলতুলের লেখা ‘পিঁপড়ে ও হাতির যুদ্ধ’ আরেকটি বই এবারের মেলায় পাওয়া যাচ্ছে ‘বাবুই’ প্রকাশনীর স্টলে।

নতুন প্রজন্মের এই লেখিকা জানান, প্রতিটি বইতেই অন্তত একটি করে ম্যাসেজ দেয়ার চেষ্টা করেন তিনি। ছোটদের বইগুলোতে হাস্যরসের পাশাপাশি থাকছে শিক্ষণীয় অনেক বিষয়। আছে মহান মুক্তিযুদ্ধের গল্পও।

সবসময় ইতিবাচক মানসিকতার শাম্মী তুলতুল চান লেখালেখির মাধ্যমে সমাজ পরিবর্তনে অবদান রাখতে।

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়