• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নতুন সিইসি নিয়ে বিএনপির হতাশা

স্টাফ রিপোর্টার, আরটিভি অনলাইন

  ০৮ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:৪৯

পুনর্গঠিত নির্বাচন কমিশন নিয়ে হতাশা ব্যক্ত করেছে বিএনপি। দলটি বলেছে, নির্বাচন কমিশন গঠনে প্রধানমন্ত্রীর ইচ্ছার প্রতিফলন ঘটেছে। নতুন নির্বাচন কমিশন নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একথা বলেছেন।

সাবেক সচিব কে এম নূরুল হুদার নেতৃত্বে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন নিয়ে এর আগে বিএনপি নেতারা বিচ্ছিন্ন মন্তব্য করলেও এটাই বিএনপির আনুষ্ঠানিক প্রতিক্রিয়া। তবে নির্বাচন কমিশন গঠনে ছোট দলগুলোই গুরুত্ব বেশি পেয়েছে। প্রধান নির্বাচন কমিশনারসহ বেশিরভাগ সদস্যই নেয়া হয়েছে ছোট দলগুলোর প্রস্তাবিত নামের তালিকা থেকে। বিএনপি ও আওয়ামী লীগের তালিকা থেকে একজন করে দুই জনকে নেয়া হয়েছে বলে জানা গেছে।

প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদাকে ‘জনতার মঞ্চে’র অন্যতম সংগঠক হিসাবেও আখ্যায়িত করে ফখরুল বলেন, এমন রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত হওয়া সরকারি চাকরি বিধির লংঘন ও শাস্তিযোগ্য অপরাধ। তবে ফখরুলের এই অভিযোগ অস্বীকার করে নুরুল হুদা বলেছেন, এ তথ্য সঠিক নয়। তিনি বলেন, আমি তখন কুমিল্লার ডিসি ছিলাম। আমি জনতার মঞ্চে যোগ দেই নি।

নতুন গঠিত নির্বাচন কমিশনে বিএনপির দেয়া কোনো নাম রাখা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, একজন নেয়া হয়েছে এবং তিনি হচ্ছে মাহবুব তালুকদার। নির্বাচন কমিশন নিয়ে অসন্তোষ জানালেও কোনো কর্মসূচি দেয়নি বিএনপি জোট।

মির্জা ফখরুল প্রতিক্রিয়ায় বলেন, আমরা মনে করি, একজন বিতর্কিত সাবেক সরকারি কর্মকর্তার নেতৃত্বে গঠিত কোনো প্রতিষ্ঠান নির্মোহভাবে দায়িত্ব পালন করতে পারবে না।

মুক্তিযোদ্ধা কর্মকর্তা নূরুল হুদাকে বিএনপির শাসনামলে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছিল। সর্বোচ্চ আদালত পরে বিএনপি সরকারের ওই আদেশ বেআইনি ঘোষণা করে এবং তিনি ভূতাপেক্ষ পদোন্নতি পেয়ে সচিব হন এবং সব ধরনের আর্থিক সুবিধা লাভ করেন।

বিএনপি-জামায়াত জোট সরকারের বিরাগভাজন এই কর্মকর্তার সে সময় দায়িত্ব পালন করতে না পারার কথা উল্লেখ করেছেন মির্জা ফখরুল।

নুরুল হুদাকে বাধ্যতামূলক অবসর দেওয়ার বিষয়টি প্রধান নির্বাচন কমিশনার দায়িত্ব পালনকালে তার ‌মধ্যে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছেন মির্জা ফখরুল।

তিনি বলেন, এর ফলে আমাদের দল সম্পর্কে তার মনে ক্ষোভ থাকতে পারে, অন্যদিকে আওয়ামী লীগ শাসনামলে ভূতাপেক্ষ পদোন্নতি পেয়ে তিনি আওয়ামী লীগের প্রতি অনুরাগ পোষণ করতে পারেন।

বিএনপি মহাসচিব বলেন,“এই দুই বিপরীত পরিস্থিতির মধ্যে তিনি কতটুকু নিরপেক্ষতা অবলম্বন করবেন, সে ব্যাপারে জনমনে যৌক্তিক প্রশ্ন রয়েছে। একটি নির্বাচন কমিশনের যাত্রার শুরুতে আস্থার সংকট ভবিষ্যতে বড় ধরনের সমস্যার জন্ম দিতে পারে।”

এআর/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh