• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

৫শ' ছাড়ালো নতুন বইয়ের সংখ্যা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ ফেব্রুয়ারি ২০১৭, ২১:২৭ | আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:৩৬
মেলার সপ্তম দিন ছিল সোমবার। এদিন নতুন বই এসেছে ১২১টি এবং ৯টি নতুন বইয়ের মোড়ক উন্মোচনও করা হয়। এ নিয়ে এখন পর্যন্ত বই এলো ৫২২টি।  

এদিকে, বিকেল ৪টায় বইমেলায় হয় 'বাংলার ডিজিটাল যাত্রা' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মোস্তাফা জব্বার। আলোচনায় অংশ নেন নজরুল ইসলাম খান। সভাপতিত্ব করেন জামিলুর রেজা চৌধুরী।

প্রাবন্ধিক মোস্তাফা জব্বার বলেন, 'বাংলা ভাষা ও বর্ণমালার সহস্রাধিক বছরের ইতিহাসে বড় চ্যালেঞ্জ ছিল প্রযুক্তির ব্যবহার। যন্ত্রযুগের আগ পর্যন্ত সব লেখ্য পদ্ধতির মতোই বাংলা ভাষা হাতে লিখে বিকশিত হয়। বাংলার যন্ত্রযুগ অনেক দেরিতে শুরু হয়। সারা দুনিয়ায় মুদ্রণ যন্ত্র ও টাইপরাইটার চালু হলেও বাংলা যন্ত্রযুগে প্রবেশ করে দেরিতে। 

তিনি আরো বলেন, একুশ শতকের প্রথম প্রান্তে যদিও আমরা তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা ও বর্ণমালা ব্যবহারের ক্ষেত্রে বিশ্বের বহু ভাষার মতো সমক্ষতা অর্জন করেছি। তবু বাংলার জন্য আমাদের করণীয় রয়েছে অনেক। 

আলোচক নজরুল ইসলাম খান বলেন, পৃথিবীর কোটি কোটি মানুষের ভাষা বাংলা। এ ভাষাকে টিকিয়ে রাখার জন্য চর্চা ও ব্যবহার বাড়ানোর কোনো বিকল্প নেই। আর এজন্য আমাদের পাঠাভ্যাস বৃদ্ধির পাশাপাশি বাংলায় ই-বুক ও ডিজিটাল উপাদান বাড়াতে হবে। 

সভাপতির বক্তব্যে জামিলুর রেজা চৌধুরী বলেন, বাংলা ভাষা বিশ্বের সমৃদ্ধ ভাষা। এ ভাষাকে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে দিতে হবে। আর এজন্য দরকার উন্নত প্রযুক্তির সঙ্গে বাংলা ভাষার সম্মিলন ঘটানো। বাংলা ভাষার প্রযুক্তিগত ব্যবহার ও প্রয়োগে সবাইকে এগিয়ে আসতে হবে।  

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন তিমির নন্দী, বুলবুল মহলানবীশ, মাহমুদ সেলিম এবং সন্দিপন দাস। অনুষ্ঠান সঞ্চালনা করেন সায়েরা হাবিব।

এসজে/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়