• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

সবাই ভাষা সৈনিক

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ ফেব্রুয়ারি ২০১৭, ২১:২০
অনেকেই ভাষা সৈনিকদের সংখ্যার কথা বলেন। আমি তাদের সঙ্গে একমত না। ১৯৫২ সালে যখন ভাষার জন্য আন্দোলন হয়েছিল, তখন দেশের বাংলা ভাষাভাষী সবারই সমর্থন ছিল। তাই তখনকার ৭ কোটি মানুষ সবাই ভাষা সৈনিক। বললেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার রাজধানীর পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে মহান ভাষা সৈনিক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চা কেন্দ্র নামে একটি সামাজিক সংগঠন এ অনুষ্ঠানের আয়োজন করে।

আবদুল মুহিত বলেন, ১৯৫২ সালে ছাত্রজনতার ওপর পুলিশ খামাখা গুলি চালিয়েছিল। তখনকার উৎসাহী পুলিশ কর্মকর্তা মাসুদের নির্দেশে এটা হয়েছিল। মাসুদ অসম্ভব শয়তান ছিল। পরবর্তীতে সে আমার অধীনে কাজ করেছে। তথন আমি জিজ্ঞেস করেছিলাম, কেনো এমন করেছিল? তার কোনো জবাব নেই এবং অনুশোচনা ছিল না।”

অর্থমন্ত্রী বলেন, ৫২’র ভাষা আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীনতার বীজ রোপণ হয়েছিল। ভাষা আন্দোলনের পথ বেয়েই আমরা স্বাধীনতা পেয়েছি।

অনুষ্ঠানে ভাষা সৈনিক মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ (মরণোত্তর), ভাষা সৈনিক আবুল মাল আবদুল মুহিত, ভাষা সৈনিক চৌধুরী মুজিবুর রহমান, ভাষা সৈনিক বিজ্ঞানী ডা. জসীম উদ্দিন আহমেদসহ ১০ জনকে সংবর্ধনা জানানো হয়।

এতে আরো বক্তব্য দেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমদ, কথা সাহিত্যিক রফিকুর রশিদ, বাংলাদেশ গণ আজাদী লীগ সভাপতি এস.কে সিকদার।

এমসি/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়