• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

উগ্রবাদ নির্মূলে পাঠ্যক্রম সংস্কার হচ্ছে

রুহুল আমিন তুহিন

  ০৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:০৮

উদ্ভাবন, সমঝোতা ও দূরদর্শী নীতির মাধ্যমে সন্ত্রাসবাদ, উগ্রবাদকে প্রতিরোধ করতে পাঠ্যক্রম ও শিক্ষা উপকরণ সংস্কার করা হচ্ছে। জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকালে রাজধানীর রেডিসন হোটেলে ই-৯ সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

বিশ্বের জনবহুল ৯টি দেশের শিক্ষা কার্যক্রমের উন্নয়নে গঠিত ই-৯ ফোরামের একাদশতম মন্ত্রী পর্যায়ের বৈঠক প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে। এসএসসি পরীক্ষার্থীদের সুবিধার্থে নির্ধারিত সময়ের কিছু পর অনুষ্ঠানে আসেন প্রধানমন্ত্রী।

শিক্ষার উন্নয়নে সরকারের পদক্ষেপ তুলে ধরে শেখ হাসিনা বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষায় সর্বোচ্চ বরাদ্দ দিয়ে কর্মপরিকল্পনা গ্রহণ করেছে সরকার। জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবেলায় শিক্ষা ব্যবস্থার সংস্কারের ওপর জোর দেয়া হয়েছে।

তিনি জানান, ২০১৬ সালে প্রাথমিক পর্যায়ে ভর্তির হার ৯৮ শতাংশে উন্নীত হয়েছে। ঝরে পড়ার হার ২০ শতাংশ হ্রাস পেয়েছে। শিক্ষকদের পেশাগত মানোন্নয়নের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। এসডিজি বাস্তবায়নে ই-৯ বৈঠক সময়োপযোগী ও বাস্তবমুখী সুপারিশমালা প্রণয়ন করবে বলেও প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী।

ই-৯ বৈঠকের সফলতা কামনা করে শেখ হাসিনা বলেন, এসডিজি-৪ অর্জনের জন্য এ বৈঠক থেকেই যাত্রা শুরু হবে। ঢাকা ঘোষণা সদস্য দেশগুলোর জন্য অনুপ্রেরণা যোগাবে।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh