• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

সব সময় জেলখানায় বন্দি থাকি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:০৮ | আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৭, ২২:২৭
মাসজুড়ে বই মেলা চলে কিন্তু মেলায় আসতে পারি না। কী করব? সব সময়তো জেলখানায় বন্দি থাকি। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বিকেলে অমর একুশে গ্রন্থমেলা ২০১৭’র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, কেয়ারটেকার সরকারের সময় জেলখানায় বন্দি ছিলাম আসামি হিসেবে। সেটি ছিলো ছোটখাটো জেলখানা। রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পর এটি হচ্ছে বৃহৎ বন্দিখানা। এখানে সারাক্ষণ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাহারায় থাকতে হয়। তাদের বাইরে কিছুই করা যায় না।

তিনি বলেন, সবাইকে বই পড়তে হবে। বই পড়লে মানুষের মন ভালো থাকে। নিজের এবং বিশ্বের বিভিন্ন দেশের মানুষের সঙ্গে ভাষা ও সংস্কৃতির আদানপ্রদান করা যায় সহজে। শুধু নিজে নয় পরিবারের ছোট-বড় সবাইকে বই পড়ায় উৎসাহিত করতে  হবে। 

প্রধানমন্ত্রী বলেন, সর্বত্র বাংলা ভাষাকে ছড়িয়ে দিতে হবে। বিশ্বকে জানান দিতে হবে আমরা কতটা সাহিত্যপ্রেমী। আমাদের শিক্ষা, শিল্প, সংস্কৃতি গোটা বিশ্বের কাছে পরিচিত করে তুলতে হবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশে গ্রন্থমেলা এখন বিশ্বে পরিচিত। গোটা পৃথিবিতে যারা নিজ মাতৃভাষাকে ভালোবাসেন তারা সবাই একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস পালন করেন।

তিনি আরো বলেন, ১৯৫২ সালে বাংলার দামাল ছেলেরা নিজের জীবন বিলিয়ে দিয়ে মায়ের ভাষার মর্যাদা রক্ষা করেছিলো। পাকিস্তানিদের চাপিয়ে দেয়া ভাষার কলঙ্কমুক্ত হয়েছে বাংলা। আওয়ামী লীগ সরকারও দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এসে যুদ্ধাপরাধীদের বিচার করে দেশকে অনেকটা কলঙ্কমুক্ত করেছে।

অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ উদ্বোধন

এইচটি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়