• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ উদ্বোধন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৫৩ | আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৫৯
ভাই হারানোর ব্যথা আর মায়ের ভাষার মর্যাদা রক্ষার গৌরব নিয়ে শুরু হলো অমর একুশে গ্রন্থমেলা। বাংলা ভাষা সাহিত্যের চর্চা, বিকাশ, বাঙালি সংস্কৃতির বহমান উদার অসাম্প্রদায়িক ধারায় অনন্য সংযোজন এই বইমেলা।

বুধবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অমর একুশে গ্রন্থমেলা ২০১৭’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় তিনি ৪ দিনের আন্তর্জাতিক সাহিত্য মেলারও উদ্বোধন করেন।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীত পরিবেশন করেন শিল্পীরা। এরপর ১৯৫২ সালের ভাষা আন্দোলনে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করেন উপস্থিত সবাই।

এবার প্রায় ৪ লাখ বর্গফুট জায়গা নিয়ে বইমেলার আয়োজন করা হয়েছে। বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশকে সাজানো হয়েছে ১২টি চত্বরে। বাংলা একাডেমিতে ৮০ প্রতিষ্ঠানকে ১শ’১৪টি ও সোহরাওয়ার্দী উদ্যানে ৩শ’২৯টি প্রতিষ্ঠানকে ৫শ’৪৯টি স্টলসহ মোট ৪শ’৯ প্রতিষ্ঠানকে ৬শ’৬৩টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়াও বাংলা একাডেমিসহ ১৪ প্রকাশনা সংস্থাকে ৬ হাজার বর্গফুট আয়তনের ১৫টি প্যাভিলিয়ন দেয়া হয়েছে। ১শ’ লিটল ম্যাগাজিনকে বর্ধমান হাউসের দক্ষিণ পাশে লিটল ম্যাগাজিন কর্নারে স্টল বরাদ্দ দেয়া হয়েছে। মেলায় বাংলা একাডেমি ৩০ শতাংশ এবং অন্যান্য প্রকাশনা প্রতিষ্ঠান ২৫ শতাংশ কমিশনে বই বিক্রি করবে।

অন্যবারের মতো সোহরাওয়ার্দী উদ্যানের শিশু কর্নারকে এবারো সাজানো হয়েছে আকর্ষণীয় করে। ৬০টি ইউনিটের চত্বরটি রঙ-বেরঙের লাইটিংয়ে সাজানো হয়েছে। শিশুদের জন্য রয়েছে খেলার সামগ্রীও। মাসব্যাপী গ্রন্থমেলায় এবারো শুক্র ও শনিবার থাকবে শিশু প্রহর।

এইচটি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়