• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

শুরু হচ্ছে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:২৮
অমর একুশে গ্রন্থমেলায় আজ থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন। বিশ্বের ৭টি দেশের ২৭ জন কবি, সাহিত্যিক, প্রাবন্ধিক এবং বুদ্ধিজীবী  এ সম্মেলনে অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার বিকেল ৩টায় গ্রন্থমেলা ২০১৭’র পাশাপাশি এবারের সাহিত্য সম্মেলনেরও উদ্ধোধন করবেন।

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে অংশ নেবেন রাশিয়া, চীন, অস্ট্রিয়া, জার্মানি, পুয়ের্তোরিকো, সুইডেন ও ভারত থেকে আসা কবি-সাহিত্যিকরা। এরমধ্যে শুধু ভারতের পশ্চিমবঙ্গ থেকেই আসবেন ১৮ জন কবি ও কথাসাহিত্যিক। কলকাতার খ্যাতিমান কবি-সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও অধ্যাপক পবিত্র সরকারেরও আসার কথা রয়েছে।

ভারত ছাড়া বাকি ৬ দেশের কবি-সাহিত্যিকদের মধ্যে অস্ট্রিয়া থেকে আসবেন মেনফ্রেড কোবো। জার্মানির ইকনো বুরঘার্ট ও টোরিয়াস বুরঘার্ট। পুয়ের্তোরিকোর মারিয়া ডি লোস অ্যানজেলেস কামাকো নিভাস ও লুস মারিয়া লোপেজ। রাশিয়া থেকে ড. ভিক্টর আলেক্সান্ড্রোভিচ। চীন থেকে আসছেন প্রফেসর ডং ইউ চেন ও ইয়াং উয়ি মিন স্বর্ণা আর সুইডেন থেকেও আসছেন একজন।  শুধু বিশ্বের বিভিন্ন দেশের নয় বাংলাদেশের খ্যাতিমান কবি-সাহিত্যিকরা এ সম্মেলনে অংশ নেবেন।

অমর একুশে গ্রন্থমেলা ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিদেশি অতিথি হিসেবে থাকবেন, চীনের প্রখ্যাত গবেষক ও রবীন্দ্র অনুবাদক ডং ইউ চেন, অস্ট্রিয়ার মেনফ্রেড কোবো, পুয়ের্তোরিকোর লুস মারিয়া লোপেজ ও ভারতের চিন্ময় গুহ।চীনা গবেষক ডং ইউ চেন বাংলায় বক্তৃতা করবেন।

সাহিত্য সম্মেলনের দ্বিতীয় দিন দেশের বিশিষ্ট ছয়জন লেখক-বুদ্ধিজীবীকে আন্তর্জাতিক লেখক সম্মাননা ২০১৭ প্রদান করা হবে।

এবার যারা মনোনিত হয়েছে তারা হলেন- জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম, রবীন্দ্র-গবেষক আহমদ রফিক, অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, ইমেরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম, ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ও ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

এইচটি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়