• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

৪ লাখ স্কয়ার ফিটে বসছে একুশে গ্রন্থমেলা

অনলাইন ডেস্ক
|  ৩১ জানুয়ারি ২০১৭, ১২:৫৩ | আপডেট : ৩১ জানুয়ারি ২০১৭, ১৬:১৪
একাডেমির মূলচত্বর ও একাডেমি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৪ লাখ স্কয়ার ফিট জায়গায় বসছে এবারের অমর একুশে গ্রন্থমেলা।  মেলার জন্য উদ্যান অংশকে ১২টি চত্বরে সজ্জিত করা হয়েছে।

এবার ৪০৯টি প্রতিষ্ঠানকে ৬৬৩টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। এরমধ্যে একাডেমি চত্বরে ৮০টি প্রতিষ্ঠানকে ১১৪টি ও সোহরাওয়ার্দী উদ্যানে ৩২৯টি প্রতিষ্ঠানকে ৫৪৯টি ইউনিট বরাদ্দ দেয়া হয়। বাংলা একাডেমি থেকে এ তথ্য জানানো হয়।

এর বাইরে বাংলা একাডেমিসহ ১৪টি প্রকাশনা সংস্থাকে মোট ৬ হাজার বর্গফুট আয়তনের ১৫টি প্যাভিলিয়ন দেয়া হয়েছে। মেলায় একাডেমির প্যাভিলিয়ন রয়েছে ২টি। বর্ধমান হাউসের দক্ষিণ পাশে লিটল ম্যাগাজিন কর্নারে স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

শিশুদের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে আকর্ষণীয় করে সাজানো হয়েছে শিশু কর্ণার।শিশুদের এ চত্বরটিতে প্রবেশের জন্য আলাদা গেইট থাকবে। থাকবে শিশুদের জন্য খেলার সামগ্রী। এবারও শুক্র ও শনিবার থাকবে ‘শিশু প্রহর’।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ ফেব্রুয়ারি বিকাল ৩টায় বাংলা একাডেমি চত্বরে এ গ্রন্থমেলার উদ্বোধন করবেন। ওই দিন ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৬’ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন।

অনুষ্ঠানে সম্মানিত বিদেশি থাকবেন অতিথি চীনের প্রখ্যাত গবেষক ও রবীন্দ্র অনুবাদক ডং ইউ চেন, অস্ট্রিয়ার মেনফ্রেড কোবো, পুয়ের্তোরিকোর লুস মারিয়া লোপেজ ও ভারতের চিন্ময় গুহ।

১ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত খোলা থাকবে। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং ২১শে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়