• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

পরিপাটি বইমেলার প্রত্যাশা [অডিও]

মোঃ কামাল হোসেন
|  ২৯ জানুয়ারি ২০১৭, ০৯:২১ | আপডেট : ৩০ জানুয়ারি ২০১৭, ২১:১১
বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের রমনা কালী মন্দির সংলগ্ন এলাকায় চলছে স্টল তৈরির কাজ। কেউ করাত দিয়ে কাঠ কাটছে, কেউ একটা কাঠের সঙ্গে আরেকটা জোড়া লাগাচ্ছে। কেউ দিকনির্দেশনা দিতে ব্যস্ত। তদারকি করছে কাজের।

ভাষার পুরোটা মাসজুড়ে অমর একুশে বইমেলা কেন্দ্র করেই এই প্রস্তুতি। গেলো ২৩ জানুয়ারি ডিজিটাল লটারির মাধ্যমে স্টল বরাদ্দের প্রক্রিয়া শেষ হয়েছে। নিজেদের স্টল বুঝে নিয়ে সাজানোর কাজও শুরু করে দিয়েছেন প্রকাশকরা। 

গেলো কয়েক বছরের মতো এবারও মেলার একাংশ বাংলা একাডেমি ও আরেকাংশ সোহরাওয়ার্দী উদ্যানে। সোহরাওয়ার্দী উদ্যানেই মূলত দেশের নামকরা প্রকাশনা সংস্থাগুলো তাদের নতুন-পুরোনো বইগুলো তুলে ধরবে পাঠকদের জন্য।

সোহরাওয়ার্দী উদ্যানে ১২টি চত্বরে ভাগ করে গুচ্ছ পদ্ধতিতে সাজানো হচ্ছে স্টলগুলো। গেলো দু’এক বছর ঝড়-বৃষ্টির কবলে পড়ে বইমেলায় বিভিন্ন প্রকাশনা সংস্থার স্টল ক্ষতিগ্রস্ত হয়েছে। এবার এমন ক্ষতি এড়াতে প্রতিটি স্টলের ওপরে ত্রিপলের বদলে দেয়া হচ্ছে টিনের ছাউনি।

এবার তথ্যকেন্দ্রে বাংলা একাডেমিসহ বিভিন্ন প্রকাশনী থেকে বের হওয়া নতুন বইয়ের একটি কপি থাকবে, যা থেকে পাঠকরা জেনে নিতে পারবেন, তার পছন্দের বই পাওয়া যাবে কোন প্রকাশনীর স্টলে। তবে তথ্যকেন্দ্রে বই বিক্রি হবে না।

খোঁজ নিয়ে জানা গেছে, মূল ২ প্রবেশপথ দোয়েল চত্বর ও টিএসসি এলাকার দৃষ্টিনন্দন দু’টি ফটকে স্থাপিত ইলেকট্রনিক বোর্ডের মাধ্যমে উপস্থাপিত হবে মেলাসংক্রান্ত বিভিন্ন নির্দেশিকা।

এবার মেলায় ১ ইউনিট পেয়েছে ১৪২টি প্রতিষ্ঠান, ২ ইউনিট পেয়েছে ১১৪টি, ৩ ইউনিট পেয়েছে ৩১টি, ৪ ইউনিট ১৯টি এবং প্যাভিলিয়ন পেয়েছে ১৩টি প্রতিষ্ঠান।

অন্বেষা প্রকাশনের প্রকাশক মো. শাহাদাত হোসেন আরটিভি অনলাইনকে জানান, এবার প্রতিটা স্টলের সামনে প্রচুর জায়গা রাখা হয়েছে, যাতে পাঠকরা ঘুরেফিরে তাদের পছন্দের বইগুলো দেখতে পারে। গেলোবার ঝড়বৃষ্টির কারণে স্টল ভিজে গেছে, বই নষ্ট হয়েছে। এদিকটা লক্ষ্য রেখে বাংলা একাডেমি এবার ত্রিপলের বদলে টিনের ব্যবস্থা করেছে। রাজনৈতিক অস্থিরতাও নেই।

মেলায় অংশগ্রহণকারীদের ভাষ্য-গেলোবারের তুলনায় এবার মেলার পরিবেশ অনেক পরিপাটি। আশা করা যায়, বইপ্রেমী-দর্শনার্থী সমাগমও হবে যথেষ্ট।

কে/এসজেড

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়