• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

'সুন্দরবন রক্ষা আন্দোলন চলবেই'

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ জানুয়ারি ২০১৭, ১২:১২

ভয়ভীতি ও হামলা সত্ত্বেও সুন্দরবন রক্ষার আন্দোলন চলবে। জানালেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি সদস্যসচিব আনু মুহাম্মদ।

বৃহস্পতিবার সকালে রাজধানীতে হরতালকারীদের ওপর পুলিশী হামলার প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন।

সুন্দরবনের কাছাকাছি রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধ ও সুন্দরবন বিনাশী সব চুক্তি বাতিল দাবিতে বাম রাজনৈতিক দলগুলো সমর্থিত নাগরিক জোট- তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি হরতাল ডাকে।

রাজধানী ঢাকায় ভোর ছ'টা থেকে শুরু হওয়া হরতালকালীন পুলিশ দফায় দফায় 'হামলা' করেছে, দাবি হরতালকারীদের।

হরতাল সমর্থনে সকালে শাহবাগ এলাকায় শান্তিপূর্ণ মিছিল বের হয়। মিছিলে পুলিশী হামলায় কয়েকজন আহত হন।

পুলিশের এ ভূমিকার কঠোর সমালোচনা করে আনু মুহাম্মদ বলেন, 'সরকার নৈতিকভাবে পরাজিত হয়েই আন্দোলনকারীদের ওপর পুলিশ লেলিয়ে দিয়েছে। এ হরতাল যাতে গণআন্দোলনে রূপ না নিতে পারে, সেজন্য সব জায়গায় বাধা দিচ্ছে। অথচ এ সুন্দরবনবিনাশী চুক্তির কারণেই ভবিষ্যৎ প্রজন্ম ধুঁকবে।'

তিনি আরো বলেন, ‘কোনো রকম জ্বালাও-পোড়াওয়ে আমরা নেই। শান্তিপূর্ণ কর্মসূচিতেই পুলিশ টিয়ারশেল, রাবার বুলেট, জলকামান নিয়ে হামলা চালাচ্ছে। এটা সরকারের ফ্যাসিস্ট আচরণেরই বহি:প্রকাশ।

আন্দোলনকারীরা বলছেন, ৭ বছর আন্দোলনের পর বাধ্য হয়েই তারা হরতালের মতো কর্মসূচির ঘোষণা দিয়েছেন।

আন্দোলনকারীদের দাবি, রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ফলে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন ঝুঁকির মুখে পড়বে। ইউনেস্কো ও পরিবেশবিদরা এ প্রকল্প নিয়ে আপত্তি জানিয়ে আসছে। তবে সরকার বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বদ্ধপরিকর।

এসজে/এসজেড

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh