• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

সময়সীমা বাড়লো বইমেলার

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ জানুয়ারি ২০১৭, ০৯:১০ | আপডেট : ৩০ জানুয়ারি ২০১৭, ২১:০৭
আর মাত্র ৭ দিন। এরইমধ্যে শেষ হয়েছে স্টল বরাদ্দের প্রক্রিয়া। প্রকাশকরা নিজেদের স্টল বুঝে নিয়ে সাজানোর কাজও শুরু করেছেন। এবারও বইমেলার একাংশ হবে সোহরাওয়ার্দী উদ্যানে। কর্মজীবীসহ নানা শ্রেণি-পেশার পাঠকের সুবিধার্থে বইমেলার সময়সীমা আধা ঘণ্টা বাড়ানো হয়েছে। গেলোবার মেলার সময়সূচি ছিল বেলা ৩টা থেকে রাত আটটা পর্যন্ত। এবার ৩০ মিনিট বেড়ে মেলা চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

সোহরাওয়ার্দী উদ্যানে ১২টি চত্বরে ভাগ করে গুচ্ছ পদ্ধতিতে সাজানো হচ্ছে স্টলগুলো। এবার তথ্যকেন্দ্রে বাংলা একাডেমিসহ বিভিন্ন প্রকাশনী থেকে বের হওয়া নতুন বইয়ের একটি কপি থাকবে, যা থেকে পাঠকেরা জেনে নিতে পারবেন তার পছন্দের বইটি পাওয়া যাবে কোন প্রকাশনীর স্টলে।

এবারই প্রথম গ্রন্থমেলায় ইউনিট বরাদ্দের ক্ষেত্রে ডিজিটাল লটারি হয়েছে বাংলা একাডেমিতে। এবার মেলায় ১ ইউনিট পেয়েছে ১৪২টি প্রতিষ্ঠান, ২ ইউনিট পেয়েছে ১১৪টি, ৩ ইউনিট পেয়েছে ৩১টি, চার ইউনিট ১৯টি এবং প্যাভিলিয়ন পেয়েছে ১৩টি প্রতিষ্ঠান।

গেলো বছর ঝড়-বৃষ্টির কারণে বেশকিছু স্টল ক্ষতিগ্রস্ত হয়। এ ক্ষতি এড়াতে এবার প্রতিটি স্টলের ওপরে ত্রিপলের বদলে দেয়া হচ্ছে টিনের ছাউনি। একই সঙ্গে এবার স্টলগুলোকে অগ্নিবিমার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ ও দাঙ্গা-হাঙ্গামাজনিত সৃষ্ট সমস্যাও বিমার আওতায় আনা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, মূল দুই প্রবেশপথ দোয়েল চত্বর ও টিএসসি এলাকার দৃষ্টিনন্দন দু’টি ফটকে স্থাপিত ইলেকট্রনিক বোর্ডের মাধ্যমে উপস্থাপিত হবে মেলাসংক্রান্ত বিভিন্ন নির্দেশিকা। একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন।

মেলা পরিচালনা কমিটির সদস্যসচিব জালাল আহমেদ জানান, মেলার পরিসর বাড়ানো ছাড়াও এবার নান্দনিকতার প্রতি গুরুত্বারোপ করা হয়েছে। পরিকল্পিত ও সুন্দর মেলা উপহার দেয়ার চেষ্টায় কাজ করে যাচ্ছি আমরা।

কে/জেএইচ

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়