• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আজীবন সম্মাননা পাচ্ছেন রামেন্দু মজুমদার

আতিকা রহমান

  ২৫ জানুয়ারি ২০১৭, ১৫:৪০

'ষষ্ঠ লাক্স-আরটিভি স্টার অ্যাওয়ার্ডে’ এ বছর আজীবন সম্মাননা পাচ্ছেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আরটিভি স্টার অ্যাওয়ার্ডের প্রথম আয়োজন থেকেই এমন সম্মাননা দেয়া হচ্ছে।

দেশের ঐতিহ্য ও কৃষ্টিকে লালন করে যারা সাংস্কৃতিক অঙ্গণকে সমৃদ্ধ করছেন, সেসব বোদ্ধা ও আলোকবর্তিকাদের সম্মান জানাতে আরটিভি'র এমন আয়োজন। আগের বছরগুলোতে আজীবন সম্মাননা পেয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, ভাষা সংগ্রামী-সাংবাদিক কামাল লোহানী।

এরই ধারাবাহিকতায় এবার ‘লাক্স-আরটিভি স্টার এ্যাওয়ার্ডে’ আজীবন সম্মাননা পাচ্ছেন মঞ্চ নাটক আন্দোলনের পথিকৃৎ, মিডিয়া ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

১৯৪১ সালের ৯ আগস্ট লক্ষ্মীপুরে জন্ম নেন রামেন্দু মজুমদারের। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করে যোগ দেন শিক্ষকতায়। ১৯৬৭ সালে পেশা পরিবর্তন করে আসেন বিজ্ঞাপন শিল্পে। সেই থেকে আজ পর্যন্ত বিজ্ঞাপনী সংস্থার কাজেই নিজেকে জড়িয়ে রেখেছেন।

স্বাধীনতা যুদ্ধের সময়, ‘স্বাধীনবাংলা বেতার কেন্দ্রে’র কয়েকটি অনুষ্ঠান পরিচালনা করেন রামেন্দু। বঙ্গবন্ধুর বক্তৃতা-বিবৃতি’র ইংরেজি সংকলন সম্পাদনা করে দিল্লি থেকে প্রকাশ করতেন। ১৯৫৮ সাল থেকে শুরু করেন মঞ্চে অভিনয় ও নির্দেশনার কাজ। মঞ্চ ও টেলিভিশনে যুক্ত আছেন ৫০ বছরের বেশি সময় ধরে। রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদকসহ পেয়েছেন অনেক দেশি-বিদেশি পুরস্কার।

রামেন্দু মজুমদারের সহধর্মিনী বাংলাদেশে মঞ্চ ও টেলিভিশন নাটকের শক্তিমান অভিনেত্রী ফেরদৌসি মজুমদার। একমাত্র মেয়ে অভিনেত্রী ও নাট্যকার ত্রপা মজুমদার।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh