• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

তীব্র শৈত্যপ্রবাহ, কাঁপছে দেশ

খান আলামিন

  ১৪ জানুয়ারি ২০১৭, ২৩:৪৬

তীব্র শীতে কাঁপছে পুরো দেশ। বিশেষ করে উত্তরের জনপদ শীতে একেবারেই জবুথবু। দেশের অধিকাংশ এলাকাতেই এখন চলছে শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অফিস বলছে, ক্রমান্বয়ে শীতের তীব্রতা কমে আসবে কিন্তু শৈত্যপ্রবাহ আরো ৫ থেকে ৬ দিন থাকবে। জানুয়ারির শেষ ও ফেব্রুয়ারির শুরুর দিকে আরো দু'টি শৈত্যপ্রবাহ আসতে পারে।

হাড় কাঁপানো শীত জেঁকে বসেছে দেশের নানা প্রান্তে। এর ফলে সবচে’ বেশি বিপাকে পড়েছে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। তীব্র শীত উপেক্ষা করে বের হচ্ছেন ঘর থেকে।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও পশ্চিমাঞ্চলের অর্থাৎ উত্তরবঙ্গে মানুষ শীতের প্রকোপে নাস্তানাবুদ। তাপমাত্রা ৬’র নিচে থাকলে আবহাওয়াবিদরা একে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে আখ্যায়িত করে থাকেন। উত্তরবঙ্গে রাজারহাট, তেতুলিয়ার মতো জায়গায় যেটা ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী, রংপুর, দিনাজপুরসহ বেশ কয়েকটি জেলার তাপমাত্রা এখন ৬’র নিচে নেমে এসেছে। এর ফলে ছড়িয়ে পড়ছে শীতজনিত নানা রোগবালাই। হাসপাতালে বেড়েছে নিউমোনিয়া, হাঁপানিসহ বিভিন্ন রোগীর সংখ্যা। আলুসহ বিভিন্ন ফসলের ক্ষতি হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ৩ দিন আগে থেকেই দেশের নানা প্রান্তে মৃদু কিংবা মাঝারি ও তীব্র শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। আরো কয়েকদিন এ প্রবাহ অব্যাহত থাকবে। তবে তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়বে।

সাধারণত প্রতিবছর দু’ থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যায় এ দেশের ওপর দিয়ে। সেই অভিজ্ঞতা থেকে অধিদপ্তরের আশঙ্কা, চলতি মাসের শেষদিকে এবং ফেব্রুয়ারির শুরুর দিকে আরো দু’টি শৈত্যপ্রবাহ হতে পারে।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh