• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

একটু অন্যরকম ভোট

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ ডিসেম্বর ২০১৬, ১২:১৬ | আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৬, ১৩:৫০
দেশে প্রথমবারের মতো হচ্ছে জেলা পরিষদ নির্বাচন। তিন পার্বত্য জেলা ছাড়া ৬১ জেলায় এ নির্বাচনের ভোট চলছে। বুধবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত জেলা ও উপজেলায় স্থাপিত ভোটকেন্দ্রে ভোট দিচ্ছে ভোটাররা।

এবারের ভোট হচ্ছে একটু অন্যরকম, আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের আদলেই হচ্ছে দেশের জেলা পরিষদ নির্বাচন। ইলেক্টোরাল পদ্ধতিতে নির্বাচিত হবেন জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা। জনগণের ভোটাধিকার থাকছে না এ নির্বাচনে। স্থানীয় সরকারের ৪ প্রতিষ্ঠানের নির্বাচিত প্রতিনিধিদের ভোটে নির্বাচিত হবেন তারা। জেলা পরিষদ আইন সংশোধন করে এ নির্বাচন প্রক্রিয়ায় বদল আনা হয়। সাধারণ ভোটারের জায়গায় নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটার করা হয়।

নির্বাচনে এখন পর্যন্ত কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। বরগুনায় চলছে শান্তিপূর্ণ পরিবেশে জেলা পরিষদ নির্বাচনের ভোট। সকাল ৯টায় বরগুনার ১৫টি কেন্দ্রের ৩০টি বুথে শুরু হয় এ ভোট। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে জেলার ১৫টি নির্বাচনী কেন্দ্রে স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। এছাড়াও কেন্দ্রের বাহিরে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটলে যাতে দোষীদের দ্রুত শনাক্ত করা যায় সে লক্ষ্যে কেন্দ্রের বাহিরে একটি করে ‘ননস্টপ’ ভিডিও ক্যামেরা চালু রাখা হয়েছে।

শান্তিপূর্ণভাবে পঞ্চগড়ে জেলা পরিষদ নির্বাচনের ভোট চলছে। সকালে ভোটারের উপস্থিতি কম চোখে পরলেও বেলা বাড়ার সঙে সঙ্গে তা বাড়ে।  নির্বাচন উপলক্ষে গ্রহণ করা হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। লক্ষ্মীপুরে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে জেলা পরিষদের ভোট চলছে। তবে ভোট কেন্দ্রে স্থানীয় গণমাধ্যম কর্মীদের ভোট কক্ষে প্রবেশ করতে দেননি সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার ও আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা।   

এছাড়া মাদারীপুর, শরীয়তপুর যশোর, দিনাজপুর, ঝিনাইদহ, মাগুরা, কুড়িগ্রাম, ঝালকাঠি, জামালপুর, লালমনিরহাটে  উৎসবমুখর পরিবেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার মধ্যে দিয়ে জেলা পরিষদ নির্বাচনে ভোট দিচ্ছেন ভোটাররা।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়