• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

জেলা পরিষদ নির্বাচন আজ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ ডিসেম্বর ২০১৬, ২৩:৩৭ | আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৬, ০৯:০১
প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন  অনুষ্ঠিত হচ্ছে আজ (বুধবার)। সকাল ৯টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ২টা পর্যন্ত। এরইমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে কমিশন। জেলা ও উপজেলার ভোটকেন্দ্রে চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত নারী সদস্য পদে ভোট দেবেন জনপ্রতিনিধিরা।

জাতীয় সংসদসহ স্থানীয় সরকার নির্বাচনে জনগণের সরাসরি ভোটে প্রতিনিধি নির্বাচন হলেও জেলা পরিষদ ভিন্ন। এ নির্বাচন হবে কলেজ অব ইলেক্টোরাল পদ্ধতিতে। এখানে নির্বাচিত জনপ্রতিনিধিরা ভোট দিয়ে ১ জন চেয়ারম্যান, ১৫ জন কাউন্সিলর ও ৫ জন সংরক্ষিত কাউন্সিলর নির্বাচন করবেন।

সোমবার মধ্যরাত থেকে বন্ধ হয় নির্বাচনী প্রচার। নির্বাচনের দিন যান চলাচলেও বিধি নিষেধ আরোপ করা হয়েছে। এদিকে মঙ্গলবার সকাল থেকেই নির্বাচনের সরঞ্জাম কেন্দ্রে পাঠায় কমিশন।

জেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু করতে সারা দেশে দায়িত্ব পালন করবে আইনশৃঙ্খলা বাহিনীর ২৩ হাজার সদস্য। প্রতি কেন্দ্রে পাহারায় থাকবে ২০ জন সদস্য। কেন্দ্রের বাইরে স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবে বিজিবি ও র‌্যাব। আর প্যাট্রোলিংয়ের দায়িত্বে থাকবে র‌্যাব। কোনোরকম বিশৃঙ্খলা ঠেকাতে ৯শ’ ১৫ জন ম্যাজিস্ট্রেট এবং ৯১ জন বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবে।

যাচাই বাছাই শেষে গেলো ১২ ডিসেম্বর ৩৯ জেলায় ১শ’ ২৪ চেয়ারম্যান প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেন নির্বাচন কমিশন। সাধারণ সদস্য পদে ২ হাজার ৯শ’ ৮৫ জন এবং সংরক্ষিত (নারী) সদস্য পদে ৮শ’ ৬ জন প্রার্থী হয়েছেন। এছাড়া ২২ জেলায় রয়েছে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। নির্বাচনে তফসিল ঘোষণার পর চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত মহিলা সদস্যপদে মোট প্রার্থী ছিলেন ৩ হাজার ৯শ’ ৩৮ জন। প্রার্থিতা প্রত্যাহার, মনোনয়নে ত্রুটি এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় প্রার্থীর সংখ্যা কমেছে।

এইচটি/এসজেড

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়