• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

যে প্রক্রিয়ায় হবে জেলা পরিষদ নির্বাচন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ ডিসেম্বর ২০১৬, ১৯:২৭ | আপডেট : ২৭ ডিসেম্বর ২০১৬, ২২:১৮
অবসান হচ্ছে জেলা পরিষদের প্রশাসক প্রথা, চালু হচ্ছে চেয়ারম্যান প্রক্রিয়া। প্রথমবারের মতো হতে যাচ্ছে জেলা পরিষদ নির্বাচন। পার্বত্য ৩ জেলা বাদে দেশের ৬১ জেলায় এ নির্বাচন হবে। বুধবার সকাল ৯টা থেকে ভোট চলবে দুপুর ২টা পর্যন্ত।

স্থানীয় সরকার নির্বাচন হলেও এর প্রক্রিয়া কিছুটা ভিন্ন। সাধারণ জনগণ নয়, জনপ্রতিনিধিদের ভোটে নির্বাচিত হবেন একজন চেয়ারম্যান, ১৫ জন কাউন্সিলর ও ৫ নারী সংরক্ষিত কাউন্সিলর। জেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং এবং সহকারি রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।

এ নির্বাচন আইনানুসারে, স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা নির্বাচিত হবেন। সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, কাউন্সিলর, সংরক্ষিত নারী কাউন্সিলররা এ নির্বাচনে ভোট দিতে পারবেন। তবে তারা কেউ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। বর্তমান জেলা পরিষদের প্রশাসক ও সংসদ সদস্যরা নির্বাচন করতে চাইলে তাকে পদত্যাগ করতে হবে।

স্থানীয় সরকারের ৪ প্রতিষ্ঠানের প্রায় ৬৭ হাজার নির্বাচিত প্রতিনিধি এ নির্বাচনে ভোট দেবেন। এরমধ্যে সবচে’ বেশি ভোটার ইউনিয়ন পরিষদে। দেশের ৪ হাজার ৫৭১ ইউনিয়নের প্রতিটিতে ১৩ জন করে ৬০ হাজার জনপ্রতিনিধি রয়েছেন। এছাড়া ৪৮৮ উপজেলা পরিষদে ১ হাজার ৫০০ ভোটার। ৩২০ পৌরসভায় সাড়ে ৫ হাজার এবং ১১ সিটি করপোরেশনে প্রায় সাড়ে ৫০০ নির্বাচিত প্রতিনিধি রয়েছেন।

দেশের ৬১ জেলায় মোট ভোটার ৬৩ হাজার ১৪৩ জন। এদেরমধ্যে পুরুষ ভোটার ৪৮ হাজার ৩৪৩ এবং নারী ভোটার ১৪ হাজার ৮০০। ভোট কেন্দ্রের সংখ্যা ৯১৫ এবং ভোট কক্ষ ১ হাজার ৮৩০টি। প্রতিটি জেলা ও উপজেলায় ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে।

এদিকে নির্বাচন উপলক্ষে মঙ্গলবারই কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠিয়েছে জেলা নির্বাচন অফিস। নেয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা। প্রতিটি কেন্দ্রে দায়িত্ব দেয়া হয়েছে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটকে।

এইচটি/ এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়