• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

৪৪ বছরেও মুক্তিযোদ্ধা সনদ পাননি আলতাফ

মাজেদুল হক মানিক
মেহেরপুর
|  ১৩ ডিসেম্বর ২০১৬, ২২:০৭
দেশ স্বাধীন হলেও জীবন যুদ্ধে স্বাধীনতা পাননি মেহেরপুরের মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন। স্বাধীনতার ৪৪ বছরেও পাননি মুক্তিযোদ্ধা সনদ। এ অবস্থায় সরকারি সুবিধা থেকে বঞ্চিত হবার পাশাপাশি, আর্থিক দৈন্যদশায় পরিবার নিয়ে নিদারুন কষ্টে দিন কাটছে এ বীর সেনানীর।

বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে জীবনের মায়া ত্যাগ করে মাত্র ১৮ বছর বয়সেই মহান মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন মেহেরপুরের গাংনীর মুন্দা গ্রামের আলতাফ।  ১৯৭১ এ ভারতের রামপুর হাট বীরভূমে যুদ্ধের প্রশিক্ষণ শেষে ৮ নং সেক্টরে যোগ দেন তিনি।

মেহেরপুর, গাংনী ও আলমডাঙ্গাসহ বিভিন্ন এলাকায় হানাদারদের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ন হন। দেশ স্বাধীনের পর যোগ দেন পুলিশ বাহিনীতে।

যুদ্ধ প্রশিক্ষণকালে এফ.এফ নম্বর বি-২০৮ অনুযায়ী মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট থেকে ভাতা পেলেও আজো পাননি মুক্তিযোদ্ধা সনদ।

২০১০ সালে সনদের জন্য আবেদন করেও কোনো লাভ হয়নি। ফলে রাষ্ট্রীয় সুযোগ থেকে বঞ্চিত হন তিনি। এ অবস্থায় সামান্য বেতনে পরিবার নিয়ে মানবেতর দিন কাটছে তার।

এদিকে মুক্তিযুদ্ধে অংশ না নিয়েও অনেকে অবৈধভাবে মুক্তিযুদ্ধ সনদে নাম তালিকাভুক্ত করেছে বলে অভিযোগ করলেন কয়েকজন মুক্তিযোদ্ধা।

দ্রুত জেলার মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাঁছাই করে যারা অন্তর্ভূক্ত হননি তাদের অন্তর্ভূক্ত করে চূড়ান্ত তালিকা প্রকাশের দাবি জেলা মুক্তিযোদ্ধা সংসদের।

 

জেএইচ

 

 

 

 

 

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়