• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

বুধবার শহীদ বুদ্ধিজীবী দিবস

অনলাইন ডেস্ক
|  ১৩ ডিসেম্বর ২০১৬, ১৮:৫৬ | আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৬, ১৮:১২
১৪ ডিসেম্বর বুধবার শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এ দিনে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে।

বুদ্ধিজীবীদের হত্যার ঠিক দু’দিন পর ১৬ ডিসেম্বর বর্বর পাকিস্তানী হানাদার বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

জাতি বিনয় এবং শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করবে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি নিয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে বুধবার সকালে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও রায়েরবাজার বধ্যভূমিতে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন।

আওয়ামী লীগের কর্মসূচি

বুদ্ধিজীবী দিবসে আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছে - সারা দেশ ও দলের কেন্দ্রীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এবং রায়েরবাজার বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন। এছাড়াও বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে আলোচনা সভা।

এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। সভায় বক্তব্য রাখবেন জাতীয় নেতা ও বিশিষ্ট বুদ্ধিজীবীরা।

এইচটি/ জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়