• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

শীত আছে, শীত নেই

খান আলামিন

  ১২ ডিসেম্বর ২০১৬, ১৮:৫৭

তাপমাত্রা কমলেও শীতের আমেজ নেই রাজধানীতে। শেষরাতে অল্প সময় কাঁথা মুড়ো দিতে হলেও দিনের বাকি সময় কাটানো যায় শীতের পোশাক ছাড়াই। আবহাওয়াবিদরা বলছেন, তাপমাত্রা স্বাভাবিক আছে, কিন্তু রাজধানীতে তাপমাত্রা বেড়ে যাবার পেছনে যে অনুষঙ্গগুলো কাজ করে; তার ব্যবহার দিনদিন বাড়ছে। ফলে এখানে খুব একটা শীত অনুভূত হচ্ছে না।

সাধারণত ডিসেম্বরের শুরু থেকেই শীতের প্রকোপ দেখা যায়। মানুষের গায়ে শোভা পায় শীতপোশাক। কিন্তু রাজধানীতে এবার এখনো এর দেখা মিলছে না খুব একটা।

শীতকালে যে স্বাভাবিক তাপমাত্রা থাকার কথা তা ঠিকই আছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, রাতে রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন স্বাভাবিক তামপাত্রা বলতে মূলত শেষ ৩০ বছরের কোনো একটি স্থানের নির্দিষ্ট একটি দিনের সর্বনিম্ন তাপমাত্রার গড়কে বোঝায়।

চলতি মাসের হিসাবে দেখা গেছে, ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করেছে। রোববার রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটিও স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। সাধারণত দেখা যাচ্ছে, রাজধানীর সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে ১৩/১৪ ডিগ্রি সেলসিয়াস ব্যবধান। এ ব্যবধান দিনদিন কমতে থাকবে এবং শীতের প্রকোপ বাড়তে থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

কিন্তু যে হারে তাপমাত্রা কমছে সেভাবে রাজধানীতে শীত অনুভূত হচ্ছে না। আবহাওয়াবিদরা বলছেন, রাজধানীতে গাড়ি ও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রসহ এ ধরনের তাপমাত্রা বর্ধক নিয়ামক দিনদিন বাড়ছে। ফলে শীতও অনুভূত হচ্ছে কম।

তারা আরো জানান, রাজধানীতে অনভূত কম হলেও একই তাপমাত্রায় গ্রামের মানুষ ঠিকই কাবু হচ্ছে।

ডিএইচ/এসজেড

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh