• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আকাশে যাত্রী সুরক্ষায় ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ অক্টোবর ২০১৮, ১৬:০৫

আকাশে যাত্রী সুরক্ষা ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ। আন্তর্জাতিক বিমান পরিবহনের নিয়ন্ত্রক সংস্থা আইকাও ২০১৭ সালে করা তাদের সবশেষ অডিট রিপোর্টে এমনটা জানিয়েছে। খবর আনন্দবাজারের।

আইকাও বলছে যে আটটি মাপকাঠির ভিত্তিতে সুরক্ষার বিষয়টি যাচাই করা হয়, তার মধ্যে পাঁচটিতে ভারতের প্রাপ্ত নম্বর আন্তর্জাতিক গড়ের তুলনায় কম। আর বাংলাদেশ সাতটি মাপকাঠিতেই আন্তর্জাতিক গড় থেকে এগিয়ে। গত সেপ্টেম্বরে আকাশে জেট এয়ারওয়েজের মুম্বাই-জয়পুর বিমানের ভেতরে কেবিনের বায়ুচাপ ঠিক না থাকায় যাত্রীদের অনেকেই অসুস্থ হয়ে পড়েন।

তারপরই ভারতের একটি ইংরেজি দৈনিকে এই অডিট রিপোর্ট প্রকাশ করা হয়। তবে প্রসঙ্গটা আবারও সামনে এসেছে শুক্রবার। কারণ বৃহস্পতিবার রাতে ওড়ার সময় তামিলনাড়ুর তিরুচিরাপল্লি বিমানবন্দরের দেয়ালে ধাক্কা মেরে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমানের ক্ষতি হয়।

শুক্রবার সকালে ভারতের বিমানমন্ত্রী সুরেশ প্রভু জানান, দেশের সব বিমানসংস্থা যাত্রী সুরক্ষার দিকগুলো ঠিকমতো পালন করছে কিনা, তার নিয়মিত রিপোর্ট চাওয়া হবে।

তবে শুধু বিমানসংস্থাই নয়, এই যাত্রী সুরক্ষার অভাবের জন্য কেন্দ্রকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ, আইকাও জানিয়েছে, যে পাঁচ মাপকাঠিতে আন্তর্জাতিক গড়ের থেকেও কম নম্বর পেয়েছে ভারত, তার মধ্যে অন্যতম দুর্ঘটনা সংক্রান্ত তদন্তও। এর অর্থ হচ্ছে কতটা পেশাদারিত্ব নিয়ে তদন্ত করা হয়েছে, সেটিও খতিয়ে দেখা হয়েছে ওই অডিটে। ফলে, প্রশ্নের মুখে তদন্তের দায়িত্বে থাকা ডিজিসিএ-ও। এছাড়া আইন প্রণয়ন, সংস্থার পেশাদারিত্ব, লাইসেন্স ব্যবস্থা, বিমানবন্দর সংক্রান্ত মাপকাঠিতেও আন্তর্জাতিক গড় থেকে পিছিয়ে ভারত।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিলের বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠন
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
X
Fresh