• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

৭ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ অক্টোবর ২০১৮, ২৩:৩২

আগামী ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশের প্রজনন মৌসুমে ২২ দিন দেশে ইলিশ মাছ ধরা, বাজারজাত, সংরক্ষণ করা নিষিদ্ধ থাকবে। জানালেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

তিনি বলেন, প্রতিবছরের ন্যায় এবছরও ইলিশের প্রধান প্রজনন মৌসুমে উপকূলীয় চিহ্নিত ৭ হাজার বর্গ কিলোমিটার ইলশের প্রধান প্রজনন ক্ষেত্রসহদেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাত করণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে।

আজ বুধবার সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সভা কক্ষে ‘ইলিশ সংরক্ষণ অভিযান-২০১৮’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, এই নিষেধাজ্ঞা অমান্য করলে ১ থেকে ২ বছর মেয়াদে জেল অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা হবে। একই অপরাধ ২ বার করলে শাস্তি দ্বিগুণ হবে।

তিনি বলেন, ইলিশ সম্পদের উন্নয়নে নানামুখী সমন্নিত কার্যক্রম বাস্তবায়নের ফলে ইলিশের উৎপাদন আশাতীতভাবে বৃদ্ধি পেয়েছে। গত ২০০৮-২০০৯ অর্থ বছরে যেখানে উৎপাদন ছিল ২.৯৮ লাখ টন। সেখানে ২০১৬-১৭ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে ৪.৯৬ লাখ টনে উন্নীত হয়েছে। সারা বিশ্বের মোট উৎপাদিত ইলিশের ৭০ থেকে ৭৫ শতাংশ বাংলাদেশ থেকে আহরিত হয়। বাংলাদেশে মোট উৎপাদিত মাছের প্রায় ১২ শতাংশ আসে শুধু ইলিশ থেকে যা একক প্রজাতি হিসাবে সর্বোচ্চ।

মন্ত্রী বলেন, এই ২২ দিন বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ কোস্টগার্ড, র‌্যাব, পুলিশ, নৌ-পুলিশ এবং স্থানীয় প্রশাসনকে সম্পৃক্ত করে মোবাইল কোর্ট ও অভিযান পরিচালনা করা হবে।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ৬ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা
বাংলা নববর্ষে পান্তা-ইলিশের একাল-সেকাল
বাজারে বৈশাখী হাওয়ায় বেড়েছে ইলিশ-পোলট্রি মুরগির দাম
চাঁদপুরে ১০৬ মণ ইলিশসহ অন্যান্য মাছ জব্দ
X
Fresh