• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

ডিজিটাল নিরাপত্তা আইনে কণ্ঠ রোধ হয়নি: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ সেপ্টেম্বর ২০১৮, ২৩:১০

ডিজিটাল নিরাপত্তা বিল-২০১৮ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি জানি, এই বিলটি পাস হওয়ার সঙ্গে সঙ্গে কয়েকজন সম্পাদক ও গুণীজন মতামত দিয়েছেন। তারা শুধু তাদের কণ্ঠ রোধ হলো কি না সেটাই দেখলেন। কণ্ঠ রোধ হয়নি, কণ্ঠ আছে বলেই তো মতামত দিতে পারছেন। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার দশম জাতীয় সংসদে ২২তম অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সবচেয়ে দুঃখ লাগে যে কেউ কেউ শুধু ব্যক্তিস্বার্থ বা তার নিজস্ব প্রতিষ্ঠানের স্বার্থ বিবেচনায় নিয়ে কেবল ওই মতামত দিয়েছেন। তারা একবারও চিন্তা করেননি এটা গোটা সমাজ, গোটা দেশের স্বার্থে গুরুত্বপূর্ণ একটি বিল। এ বিষয়টা তাদের মাথায় আসেনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশে একটি মাত্র টেলিভিশন ছিল। টিভি, রেডিও বেসরকারি খাতে দিতে কোনো সরকার সাহস করেছিল? আমরাই দিয়েছি। সারারাত টকশো হচ্ছে, কেউ তো বাধা দিচ্ছে না।সাংবাদিকতা হবে গঠনমূলক। বিভ্রান্ত, সহিংসতা ছড়িয়ে দেবে না। ব্যাপকহারে সংবাদপত্রের অনুমোদন দিয়েছি।এত পত্রিকার অনুমোদন পৃথিবীর কোন দেশে আছে? অনেক চড়াই-উৎরাই করে আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করেছি। গণতন্ত্র আছে বলেই দেশ এগিয়ে যাচ্ছে।

ডিজিটাল প্রযুক্তির নেতিবাচক বিষয়গুলো তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এগুলোও তো আমাদের দেখতে হবে। কাজ করতে হবে। বিশেষ করে শিশুদের জন্য ডিজিটাল ডিভাইস ব্যাবহারের নিরাপত্তাটা অত্যন্ত দরকার।

২২তম অধিবেশন সফল ছিল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দশম জাতীয় সংসদে অশালীন কথা নাই, আজে-বাজে মন্তব্য নেই। সুন্দর একটি পরিবেশ ছিল। এটাই গণতন্ত্রের সৌন্দর্য। মানুষের এখন সংসদে আস্থা, বিশ্বাস সৃষ্টি হয়েছে। এটা সম্ভব হয়েছ সরকার ও বিরোধীদলের পারস্পরিক সহযোগিতার কারণে। মাত্র ১০ দিনে ১৮টি বিল আমরা পাস করেছি। এত অল্প সময়ে এত বিল কমই পাস হয়েছে। যেসব বিলগুলো পাস হয়েছে সেগুলো খুবই গুরুত্বপূর্ণ।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সেনবাগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মা-ছেলে গ্রেপ্তার
সাংবাদিক ইলিয়াস হোসেনের বিচার শুরু
ফেসবুকে প্রধানমন্ত্রীকে কটূক্তি, যুবকের নামে মামলা
আদম তমিজী হক কারাগারে
X
Fresh