আমেরিকান ভিসা পেতে প্রতারণা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সতর্কতা

প্রকাশ | ০৬ সেপ্টেম্বর ২০১৮, ২২:১১

আরটিভি অনলাইন রিপোর্ট

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম ভাঙিয়ে কিছু প্রতারক চক্র আমেরিকান ভিসা পাইয়ে দেওয়ার কথা বলে সাধারণ মানুষের থেকে অর্থ হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। এবিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি এই ধরনের কোনো কর্মকাণ্ড দেখামাত্র নিকটস্থ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের জানাতেও বলা হয়েছে মন্ত্রণালয় থেকে।

আজ বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বার্তায় বলা হয়েছে,  অতিসম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচারিত একটি প্রতারণামূলক ভিডিওতে দেখানো হয়েছে যে আমেরিকান পরিচয়ধারী এক দম্পতি বাংলাদেশে সফর করে কিছু বাংলাদেশিকে আমেরিকান ভিসা পাইয়ে দিয়ে, সেখানে নিয়ে যাওয়ার ব্যাপারে তাদের আগ্রহ প্রকাশ করেছেন। এই ভিডিওতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি না নিয়েই পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম ও লোগো ব্যবহার করা হয়েছে, যা সম্পূর্ণরূপে অবৈধ ও অনভিপ্রেত।

কোনো ব্যক্তিকে আমেরিকান ভিসা পাইয়ে দেওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো সংশ্লিষ্টতা নেই, উল্লেখ করে বার্তায় আরও বলা হয়,  সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ভিডিওর স্ক্রল মেসেজে কিছু ফোন, ফ্যাক্স ও মোবাইল নম্বর এবং ইমেইল ঠিকানা যোগাযোগের জন্য শেয়ার করা হয়েছে এবং তা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বলে দাবি করা হয়েছে যা সঠিক নয়। প্রচারিত ফোন, ফ্যাক্স ও মোবাইল নম্বর এবং ইমেইল ঠিকানায় যোগাযোগকারীদের কাছে অর্থ দাবি করা হয়েছে বলে বিভিন্ন ব্যক্তির কাছে অভিযোগ পাওয়া গিয়েছে। এই ধরণের কোনো উদ্যোগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো অনুমোদন বা সংশ্লিষ্টতা নেই বলে সকলকে অবহিত করা যাচ্ছে।

সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে বার্তায় আরও বলা হয়,  এমতাবস্থায়, এই প্রতারণাপূর্ণ, মিথ্যা ও বানোয়াট প্রচারণার ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সতর্ক করা যাচ্ছে। এ ধরনের ভ্রান্ত প্রচারণায় প্রতারিত না হওয়ার ব্যাপারে সর্বসাধারণকে অনুরোধ জানানো হচ্ছে এবং কোনরকম প্রতারণার শিকার হলে তা সংশ্লিষ্ট আইনপ্রয়োগকারী কর্তৃপক্ষকে অবহিত করার জন্য নির্দেশনা দেওয়া যাচ্ছে।

এমকে