নির্বাচন কমিশনকে গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করতে হবে: স্পিকার

প্রকাশ | ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৪৪ | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০২

আরটিভি অনলাইন রিপোর্ট

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন- অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন গণতন্ত্রের মূল ভিত্তি। তাই নির্বাচন কমিশনকে অবশ্যই অংশগ্রহণমূলক, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করতে হবে।

হোটেল র‌্যাডিসনে বুধবার দুইদিনব্যাপী সাউথ এশিয়ার প্রধান নির্বাচন কমিশনারদের সংগঠন দ্য ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়ার (ফেম্বোসা) নবম সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেন, সংবিধান অনুযায়ী অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে নির্বাচন কমিশন প্রতিজ্ঞাবদ্ধ।

দুইদিনব্যাপী এই সম্মেলনে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, নেপাল, ভুটান ও মালদ্বীপের নির্বাচন কমিশন থেকে মোট ২১জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর আজ তিনটি সাধারণ ও ৮টি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। এসব সেশনে অংশগ্রহণকারীগণ নির্বাচনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

২০১০ সালে বাংলাদেশ থেকে ফেম্বোসার যাত্রা শুরু হয়। পর্যায়ক্রমে ২০১১ সালে পাকিস্তান, ২০১২ সালে ভারত, ২০১৩ সালে ভুটান, ২০১৪ সালে নেপাল, ২০১৫ সালে শ্রীলঙ্কা, ২০১৬ সালে মালদ্বীপ ও ২০১৭ সালে আফগানিস্তানে সংস্থাটির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এবছর বাংলাদেশে নবম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনে বাংলাদেশের সাবেক প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনারসহ নির্বাচন কর্মকর্তারা উপস্থিত আছেন।

আরও পড়ুন  :

পি