• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

কারাগারেই বসছে খালেদার আদালত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪৯ | আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৫৯
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার কাজ পরিচালনার জন্য পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে পুরাতন কারাগারে বসছে আদালত। এমনটা জানিয়ে প্রজ্ঞাপন জারি করেছে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। মঙ্গলবার বিকেলে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে আইন ও বিচার বিভাগের উপসচিব (প্রশাসন-১) মো. মাহবুবার রহমান সরকার স্বাক্ষরিত এই গেজেটে বলা হয়েছে, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচারকাজ বকশীবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে পরিচালিত হচ্ছে। মামলা চলাকালীন ওই এলাকাটি জনাকীর্ণ থাকায় নিরাপত্তাজনিত কারণে এই আদালত স্থানান্তর করা হচ্ছে। এখন থেকে এই মামলার বিচার কার্যক্রম পুরাতন কারাগারে ঘোষিত অস্থায়ী আদালতে চলবে।

এর আগে মামলার সরকারপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল জানিয়েছিলেন, খালেদা জিয়ার অসুস্থতার কারণে কারা কর্তৃপক্ষ তাকে এ মামলায় আদালতে হাজির করতে পারছেন না। কোনভাবেই মামলাটি এগিয়ে নেয়া যাচ্ছে না। এ কারণে মামলাটির বিচার কাজ পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে অস্থায়ী এজলাসে করার জন্য আদালতের কাছে আবেদন করেছিলাম।

তিনি বলেছিলেন, এই বিষয়ে আইন মন্ত্রণালয় মামলাটির বিচার কারাগারে করার বিষয়ে উদ্যোগ গ্রহণ করেছে বলে শুনেছি। যদি রাতের মধ্যেই এ সম্পর্কে গেজেট প্রকাশ হয় তবে আগামীকাল ৫ সেপ্টেম্বর কেন্দ্রীয় কারাগারে মামলাটি বিচার কাজ শুরু করা সম্ভব হবে।

রাষ্ট্রপক্ষের এই আইনজীবী বলেন, মামলাটিতে ৩২ জনের সাক্ষ্য নেয়া হয়েছে, তাদের পক্ষে যুক্তিতর্কও হয়েছে। আমাদের রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক হয়ে গেছে। আসামি পক্ষের যুক্তিতর্কও প্রায় শেষ। খালেদা জিয়ার পক্ষ থেকে বাকি কিছু বক্তব্য শোনার পর হয়তো আদালত এই মামলার রায়ের জন্য তারিখ নির্ধারণ করবেন বলে আশা করছি।

তবে খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া সাংবাদিকদের বলেন, বিষয়টি সম্পর্কে আমরা এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানি না। তবে কারাগারে আদালত বসলে সেটি আইনের পরিপন্থী হবে। এর আগে কখনও এমন ঘটনা ঘটেনি।

কারাগারে আদালত বসলে সেখানে তারা যাবেন কিনা, এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, শুনানি যেখানেই হোক, খালেদা জিয়ার আইনজীবী হিসেবে আমাদের সেখানে উপস্থিত থাকতেই হবে।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়া আগামীকাল বুধবার (৫ সেপ্টেম্বর) পর্যন্ত জামিন রয়েছেন। এর আগে গত ৭ আগস্ট মামলাটি যুক্তিতর্ক শুনানির জন্য দিন নির্ধারিত ছিল। তবে খালেদা জিয়া অসুস্থ থাকায় ওই দিন তাকে আদালতে উপস্থিত করেনি কারা কর্তৃপক্ষ।
 

আরও পড়ুন  :

এসজে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়