• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

খালেদা জিয়ার বিচারে কারাগারেই বসতে পারে আদালত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪০ | আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২০
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার কাজ পরিচালনার জন্য পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে পুরাতন কারাগারে বসতে পারে আদালত। এমনটা জানিয়েছেন মামলার সরকারপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল। আজ মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

এ মামলার অন্যতম আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি বর্তমানে এই কারাগারেই জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজা খাটছেন।

মোশাররফ হোসেন কাজল বলেন, খালেদা জিয়ার অসুস্থতার কারণে কারা কর্তৃপক্ষ তাকে এ মামলায় আদালতে হাজির করতে পারছেন না। কোনোভাবেই মামলাটি এগিয়ে নেওয়া যাচ্ছে না। এ কারণে মামলাটির বিচার কাজ পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে অস্থায়ী এজলাসে করার জন্য আদালতের কাছে আবেদন করেছিলাম।

তিনি বলেন, এই বিষয়ে আইন মন্ত্রণালয় মামলাটির বিচার কারাগারে করার বিষয়ে উদ্যোগ গ্রহণ করেছে বলে শুনেছি। যদি রাতের মধ্যেই এ সম্পর্কে গেজেট প্রকাশ হয় তবে আগামীকাল ৫ সেপ্টেম্বর কেন্দ্রীয় কারাগারে মামলাটি বিচার কাজ শুরু করা সম্ভব হবে।

রাষ্ট্রপক্ষের এই আইনজীবী বলেন, মামলাটিতে ৩২ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে, তাদের পক্ষে যুক্তিতর্কও হয়েছে। আমাদের রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক হয়ে গেছে। আসামি পক্ষের যুক্তিতর্কও প্রায় শেষ। খালেদা জিয়ার পক্ষ থেকে বাকি কিছু বক্তব্য শোনার পর হয়তো আদালত এই মামলার রায়ের জন্য তারিখ নির্ধারণ করবেন বলে আশা করছি।

তিনি বলেন, কারাগারে আদালত বসানোর বিষয়ে আমরা আইন মন্ত্রণালয়ের গেজেট প্রকাশের অপেক্ষায় আছি। গেজেট প্রকাশ হলেই কারাগারে শুনানি শুরু হবে।
------------------------------------------------------------------
আরও পড়ুন : আবারও বিএনপি নেতাদের নির্বিচারে গ্রেপ্তার শুরু হয়েছে: রিজভী
------------------------------------------------------------------

তবে খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া সাংবাদিকদের বলেন, বিষয়টি সম্পর্কে আমরা এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানি না। তবে কারাগারে আদালত বসলে সেটি আইনের পরিপন্থী হবে। এর আগে কখনও এমন ঘটনা ঘটেনি।

কারাগারে আদালত বসলে সেখানে তারা যাবেন কিনা, এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, শুনানি যেখানেই হোক, খালেদা জিয়ার আইনজীবী হিসেবে আমাদের সেখানে উপস্থিত থাকতেই হবে।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়া আগামীকাল ৫ সেপ্টেম্বর পর্যন্ত জামিন রয়েছেন। এর আগে গত ৭ আগস্ট মামলাটি যুক্তিতর্ক শুনানির জন্য দিন নির্ধারিত ছিল। তবে খালেদা জিয়া অসুস্থ থাকায় ওই দিন তাকে আদালতে উপস্থিত করেনি কারা কর্তৃপক্ষ।

আরও পড়ুন  :

এসজে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়