ডাকসু নির্বাচন নিয়ে উপাচার্যসহ ৩ জনকে লিগ্যাল নোটিশ

প্রকাশ | ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০৮ | আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৬

আরটিভি অনলাইন রিপোর্ট

আদালতের নির্দেশনা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ না করায় উপাচার্যসহ ৩ জনকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার ডাকসু নির্বাচন নিয়ে উচ্চ আদালতে রিট আবেদনকারীদের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরশেদ রেজিস্ট্রি ডাকযোগে ওই নোটিশ পাঠান।

নোটিশপ্রাপ্তরা হলেন উপাচার্য ড. মো. আক্তারুজ্জামান, প্রক্টর ড. একেএম গোলাম রাব্বানী ও ট্রেজারার ড. কামাল উদ্দিন।

এ বিষয়ে আইনজীবী মনজিল মোরশেদ জানান, আগামী সাত দিনের মধ্যে আদালতের নির্দেশনা অনুসারে ডাকসু নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ না করা হলে তিনজনের বিরুদ্ধে হাইকোর্টে আদালত অবমাননার মামলা করা হবে।

মনজিল মোরসেদ আরও বলেন, আদালতের এ রায়ের অনুলিপি সংশ্লিষ্ট বিবাদীদের কাছে পাঠানো হয় এবং এ রায়ের সত্যায়িত অনুলিপি আইনজীবীর মাধ্যমে ঢাবি ভিসির কাছে পাঠানো হলে ৪ এপ্রিল তা গ্রহণ করা হয়। তা সত্ত্বেও পদক্ষেপ না নেয়ায় এ নোটিশ পাঠানো হয়।

এর আগে গত ১৭ জানুয়ারি ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়ে রায় দেন হাইকোর্ট।

ডাকসু বিধান অনুযায়ী, প্রতি বছর নির্বাচন হওয়ার কথা। কিন্তু প্রায় ২৮ বছর আগে ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচন হয়।

এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডাকসু নির্বাচন অনুষ্ঠানের কোনও পদক্ষেপ নেয়নি। এ ব্যর্থতার কারণে হাজার হাজার শিক্ষার্থী তাদের গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত হয়েছেন।

আরও পড়ুন : 

এসজে/ এমকে