• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কেউ যেন ধর্মকে ব্যবহার করে বিশৃঙ্খলা ঘটাতে না পারে: রাষ্ট্রপতি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ সেপ্টেম্বর ২০১৮, ২২:২০

কোনও ব্যক্তি বা গোষ্ঠী যেন ধর্মকে ব্যবহার করে সামাজিক শৃঙ্খলায় বিঘ্ন ঘটাতে না পারে সেজন্য সবাইকে আরও সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

রোববার বঙ্গভবনে জন্মাষ্টমী উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় এই আহ্বান জানান তিনি।

আবদুল হামিদ বলেন, ধর্ম মানুষকে সত্য ও ন্যায়ের পথ দেখায়, জনকল্যাণে অনুপ্রাণিত করে। কোনও ধর্মই জঙ্গিবাদ, মৌলবাদ বা সন্ত্রাসবাদকে সমর্থন করে না। যদি কেউ আতঙ্ক সৃষ্টির চেষ্টা চালায়, তবে তাদের বিরুদ্ধে কঠোর সামাজিক প্রতিরোধ গড়ে তোলা এবং একই সঙ্গে জাতীয় উন্নয়ন ও অগ্রগতির ধারা বজায় রাখার সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

যেকোনও মূল্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশের মহান স্বাধীনতা যুদ্ধসহ সব আন্দোলন-সংগ্রামে ধর্ম, বর্ণ ও মতের লোকরা অংশ নেয়ায় বিজয় ত্বরান্বিত হয়েছে।

বাংলাদেশে জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে রাষ্ট্রপতি বলেন, ধর্মীয় উৎসবগুলো আনন্দ উল্লাসের, কিন্তু সবার অংশগ্রহণে সেগুলো সর্বজনীন হয়ে ওঠে। মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান সম্প্রদায়ের মাঝে দীর্ঘদিনের ঐতিহ্যগত ঐক্য যৌথ প্রচেষ্টা ও পারস্পরিক সহানুভবতার মাধ্যমে গড়ে উঠেছে।

তিনি বলেন, সমাজ থেকে সব ধরনের অবিচার, নিপীড়ন, নির্যাতন ও সংঘাত দূর করে মানুষের মধ্যে ভালোবাসা ও সম্প্রীতির সম্পর্ক তৈরি করাই ছিল শ্রী কৃষ্ণের মূল মতাদর্শ। সমাজে ধর্ম ও ভালো লোককে রক্ষায় সব ধরনের অপশক্তি নির্মূল করতেই শ্রী কৃষ্ণের আবির্ভাব হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাসহ হিন্দু সম্প্রদায়ের অনেকে।

আরও পড়ুন :

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উন্নয়নে ঢাকা-থিম্পু একযোগে কাজের তাগিদ রাষ্ট্রপতির
রাষ্ট্রপতির সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও ভুটানের রাজা
গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে আইনের শাসন সুসংহত করতে হবে : রাষ্ট্রপতি
স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
X
Fresh