খালেদার সাজা মওকুফ নির্ভর করছে রাষ্ট্রপতির ক্ষমার ওপর : প্রধানমন্ত্রী

প্রকাশ | ০২ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৭ | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৮

আরটিভি অনলাইন রিপোর্ট

বেগম খালেদা জিয়া রাজনৈতিকভাবে গ্রেপ্তার হননি। তিনি দুর্নীতির জন্য গ্রেপ্তার হয়েছেন। এ মামলা আমাদের দেয়া নয়। এটা তত্ত্বাবধায়ক সরকারের সময়ে করা হয়। বেগম জিয়ার মুক্তি আদালতের ওপর অথবা রাষ্ট্রপতির ক্ষমার ওপর নির্ভর করে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ(রোববার) বিকেলে বিমসটেক সম্মেলন নিয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, খালেদা জিয়ার মামলা ১০ বছর ধরে চলে। ১৫৪ বার হাজিরা দেননি। বেগম জিয়াকে কেন তার আইনজীবী নির্দোষ প্রমাণ করতে পারেননি। এখানে আমাদের দোষ দিয়ে লাভ কি। তারা নির্বাচন করবে কী করবে না তা তাদের উপর নির্ভর করে। নির্বাচনের যাওয়া আসা তাদের ওপর নির্ভর করে।

প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারের প্রেসিডেন্টের সঙ্গে অনানুষ্ঠানিকভাবে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। তারা বলেছেন আমাদের সঙ্গে যে চুক্তি হয়েছে। সে অনুসারে তারা রোহিঙ্গাদের নিয়ে যাবেন।

শেখ হাসিনা বলেন, আমার চাই না প্রতিবেশী দেশের সঙ্গে সংঘাত। ১১ লাখ রোহিঙ্গা এ দেশে আছে। আলোচনা অব্যাহত রয়েছে। রোহিঙ্গাদের নেয়ার ব্যাপারে তাদের আগ্রহ রয়েছে। কিন্তু তারা যা বলে তারা করে না। তাদের ফেরত নিতে আলোচনা চালিয়ে যাওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, গণমাধ্যমে আওয়ামী লীগের তুলনায় বিএনপি বেশি সুবিধা পেয়ে থাকে।

তিনি বলেন, বিএনপির সঙ্গে কোন আলোচনা নয়। প্রশ্নই ওঠে না। 

--------------------------------------------------------
আরও পড়ুন : তাড়াহুড়া করে ইভিএম চাপিয়ে দেওয়া যাবে না: প্রধানমন্ত্রী
--------------------------------------------------------

 

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা বাস্তবায়নে আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের উন্নয়নের যে স্বপ্ন দেখেছিলেন, সেই অনুপ্রেরণা থেকেই বিমসটেকসহ বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক ফোরামে আমরা কাজ করে যাচ্ছি। আমি আশা করি, আমাদের এ অগ্রযাত্রায় দেশের জনগণ ও গণমাধ্যম আমাদের পাশে থাকবে।

তিনি বলেন, আমাদের লক্ষ্য আর্থ সামাজিক উন্নয়ন। আমরা যেন নেপাল-ভুটানের জল বিদ্যুৎ যৌথ উদ্যোগে ব্যবহার করতে পারি সে বিষয় নিয়ে কথা বলেছি।

বিমসটেক সম্মেলনে সদস্য দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) কাঠমান্ডুতে দুদিনের চতুর্থ বিমসটেক সম্মেলন হয়। এ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দিয়েছিলেন।

আরও পড়ুন :

এমসি/জেএইচ