• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

১০ ঘণ্টায় ৮০০ জামিনের ঘটনাটি তদন্ত করা হচ্ছে : আইনমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ আগস্ট ২০১৮, ২৩:৩৯ | আপডেট : ২৭ আগস্ট ২০১৮, ২৩:৪৮
ঈদের আগে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের(সিএমএম) আদালতে দুই কার্যদিবসে ১০ ঘণ্টায় ৮০০ অভিযুক্তের জামিন মঞ্জুরের ঘটনা আইন মন্ত্রণালয় তদন্ত করছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার দুপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান তিনি। তবে এই বিষয়ে তিনি বিস্তারিত বলতে অস্বীকৃতি জানান।

এদিন একটি গণমাধ্যমে প্রকাশিত ‘সিএমএম আদালতে ২ দিনে ৮০০ জনের জামিন’ শিরোনামের প্রতিবেদনে বলা হয়, ১০ ঘণ্টায় ৮০০ জনের জামিনের মতো অবিশ্বাস্য ঘটনা ঘটেছে ঢাকার সিএমএম আদালতে ঈদের আগে শেষ দুই কার্যদিবসে। আরও বলা হয়, এই সময়ে আবেদন করা শতকরা ৮৫ জনই জামিন পেয়েছেন।

ঢাকা জজ কোর্টের আইনজীবী মনজুর আলম মনজু বলেন, ঈদ উল আজহা উপলক্ষে মামলার মেরিট বিবেচনা করে সিএমএমের অনেক আসামির জামিন মঞ্জুরের বিষয়টা সত্য।

এই বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী শাহ আলম তালুকদার বলেন, একসঙ্গে এতো আসামির জামিন ২০০৭ সালের পর হয়নি। যেখানে ১৯ আগস্ট ৪০৭ জন আবেদন করে ৩১৭জন জামিন পান। আর ২০ আগস্ট ৫৯০ আসামির মধ্যে জামিন নেন ৪৩২ জন। জামিনপ্রাপ্তদের মধ্যে আছেন অজ্ঞান পার্টির সদস্য, ছিনতাইকারী এবং ইয়াবা মামলার আসামিরা।
-------------------------------------------------------
আরও পড়ুন : সড়কে শৃঙ্খলা আনতে ১৮ দফা সিদ্ধান্ত
-------------------------------------------------------

সাধারণত, ঢাকা মহানগরের ভেতরে অপরাধ বা সন্দেহজনকভাবে কাউকে ধরা হলে তাদেরকে হাজির করা হয় সিএমএমে। কার জামিন মিলবে তা প্রাথমিকভাবে নির্ধারণ করে দেয় এই আদালত। পরিসংখ্যান অনুসারে, প্রতিদিন গড়ে প্রায় ৮০ থেকে ৯০ জন জামিন পান।

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়