• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মৃত্যুবার্ষিকীতে জাতীয় কবির সমাধিতে শ্রদ্ধা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ আগস্ট ২০১৮, ১৭:১৩

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। আজ সোমবার সকালে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তির পাশাপাশি পরিবারের পক্ষ থেকে কবির সমাধিতে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।

সকাল সাড়ে সাতটায় ঢাকা বিশ্ববিদ্যায়ের পক্ষ থেকে কবির সমাধিতে পুস্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে দিনের কার্যসূচি শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) কবি ড. মুহাম্মদ সামাদসহ বিশ্ববিদালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা শ্রদ্ধা নিবেদন করেন। এরপর ঢাবির বিভিন্ন সংগঠন ও হলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সমাধি প্রাঙ্গণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কবির স্মরণে আলোচনা সভার আয়োজন করা হয়। ঢাবি উপ-উপাচার্য কবি ড. মুহাম্মদ সামাদ এতে সভাপতিত্ব করেন। আলোচনায় অংশ নেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, সংগীত বিভাগের চেয়ারম্যান টুম্পা সমাদ্দার, অধ্যাপক ড. মোহসিনা আখতার খানম (লীনা তাপসী খান), বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ও অধ্যাপক আখতার কামাল।

আলোচনায় জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন- কবির সমাধির পরিষ্কার-পরিচ্ছন্নতা আরও বাড়ানো দরকার। কবির সমাধিকে যেন স্মৃতিসৌধ করে ফেলা না হয়। এটা সমাধিই থাকবে। সমাধির পরিবেশ আরও আকর্ষণীয় করার জন্য তিনি ষড়ঋতুতে যে সব ফুল ফোটে, সে সব গাছ রোপণ করার আহ্বান জানান।