নিজ দেশে ফিরতে চেয়ে কক্সবাজারে রোহিঙ্গাদের বিক্ষোভ

প্রকাশ | ২৫ আগস্ট ২০১৮, ১৩:০১ | আপডেট: ২৫ আগস্ট ২০১৮, ১৩:১৫

আরটিভি অনলাইন রিপোর্ট

মিয়ানমার সেনাবাহিনীর নির্মম নির্যাতনে প্রাণ হারান অসংখ্য রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু। বাংলাদেশে আশ্রয় নিতে পালিয়ে আসে কয়েক লাখ রোহিঙ্গা। সেদিনের ঘটনার বিচার চেয়ে ও নিরাপদে নিজ দেশে ফিরে যাওয়ার দাবি জানিয়ে বাংলাদেশের কক্সবাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রোহিঙ্গারা। 

শনিবার (২৫ আগস্ট) বেলা ১০টায় কক্সবাজার-টেকনাফ মহাসড়কের উখিয়ার কুতুপালং বাজারের সামনের প্রধান সড়কে তারা বিক্ষোভ করে। এ সময় দু’হাজারের মতো রোহিঙ্গা ওই মিছিলে অংশ নেয়। একই সময়ে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লকে মিছিলের পাশাপাশি সমাবেশ হয়েছে। 

-------------------------------------------------------
আরও পড়ুন : ঢাকায় ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ
-------------------------------------------------------

মিছিল থেকে নাগরিক অধিকার ফিরিয়ে দিয়ে নিরাপদ প্রত্যাবাসনের দাবি জানানো হয়। এছাড়া মিয়ানমারের সামরিক জান্তা সরকারের আন্তর্জাতিক আদালতের বিচারের মুখোমুখি করার আহ্বানও জানানো হয়।

তবে বিক্ষোভটি কারা আয়োজন করেছে- এমন প্রশ্নে এক রোহিঙ্গা বলেন, নায্য অধিকার আদায়ের জন্য কোনো কিছুই আয়োজন করতে হয় না। এখানে সবাই স্বতঃস্ফূর্তভাবে এসেছে।

বিক্ষোভ মিছিলে থাকা শাহ আলম নামের এক রোহিঙ্গা বলেন, আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের জন্যই আমরা আজকের এই বিক্ষোভ করেছি। আমরা কি চাই তাই জানানোর জন্যই আমাদের এই প্রয়াস। 

তিনি আরও বলেন, আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। নিজ দেশে ফিরে যেতে চাই। আর সেজন্য আন্তর্জাতিক মহলের সহযোগিতা চাই। আমরা সেদিন ঘটনার জন্য দোষীদের বিচার চাই। 

আরও পড়ুন :

এসজে